২০২৫ সালের মধ্যে আরো ৩৫ হাজার আধুনিক ডিজিটাল ল্যাব —আইসিটি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

তথ্য যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, শিক্ষার্থীদের প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত করে তুলতে ২০২৫ সালের মধ্যে দেশে আরো ৩৫ হাজার আধুনিক শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে। এর মাধ্যমে কিশোরীরা প্রত্যক্ষ-পরোক্ষভাবে আইসিটি শিক্ষায় নিজেদের দক্ষ করে তুলতে উৎসাহিত হবে। এসএসসি এইচএসসি পাস শিক্ষার্থীদের আইটিনির্ভর কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে সারা দেশের ৬৪টি শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠা করা হচ্ছে।

তিনি প্রশিক্ষণার্থীদের মেন্টরিং, কোচিং মনিটরিংয়ের জন্য সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট সবাইকে দায়িত্বপূর্ণ ভূমিকা পালনের আহ্বান জানান।

প্রতিমন্ত্রী গতকাল ইন্টারন্যাশনাল আইসিটি গার্লস ডে উপলক্ষে এটুআই, গ্রামীণফোন, প্ল্যান ইন্টারন্যাশনালের উদ্যোগে আয়োজিত গোলটেবিল বৈঠকে জুমার লাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, কিশোরীদের ভবিষ্যৎ কর্মসংস্থানমুখী, দক্ষতানির্ভর শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে আধুনিক প্রযুক্তি, সায়েন্স অ্যান্ড টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং গণিত বিষয়ে আগ্রহী করে তুলতে হবে। তা না হলে তারা পিছিয়ে গড়বে।

আগামী শিক্ষাবর্ষ থেকেই প্রাথমিক পর্যায় থেকেই কোডিং প্রোগ্রামিং ন্যাশনাল কারিকুলামে অন্তর্ভুক্ত করা হবে বলে জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, আধুনিক বিশ্বে নিজেদের এগিয়ে নিতে প্রাথমিক পর্যায় থেকেই অংক, ইংরেজি শিক্ষার পাশাপাশি প্রোগ্রামিং কোডিং শিক্ষা গ্রহণ অত্যন্ত জরুরি। বিষয়ে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে শিক্ষক-অভিভাবকদের বিশেষ ভূমিকা পালন করতে হবে। তাহলে কিশোর-কিশোরীরা আইসিটিতে সফলতা বয়ে আনতে সক্ষম হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের প্রতিনিধি ওরাল মারফি, ব্র্যাকের প্রতিনিধি কেএম মোর্শেদ, বাক্কোর সভাপতি ওয়াহেদ শরীফ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লাফিফা জামাল, গ্রামীণফোনের হিউম্যান রিসোর্স প্রধান তানভীর হোসেন প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন