শুক্রবার | মে ০৭, ২০২১ | ২৩ বৈশাখ ১৪২৮

খবর

ওয়েবিনারে বক্তারা

মানবাধিকার নিশ্চিতেই পরিবেশ রক্ষা করতে হবে

নিজস্ব প্রতিবেদক

পরিবেশ সুরক্ষা মানবাধিকারের অংশ, মানবাধিকার নিশ্চিতেই পরিবেশ রক্ষা করতে হবে। উন্নয়ন অবশ্যই হতে হবে পরিবেশের স্বার্থকে মাথায় রেখে। পানি, বায়ু শব্দদূষণকে অবশ্যই নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

বিশ্ব ধরিত্রী দিবসের ৫০তম বার্ষিকী উপলক্ষে গতকাল চেঞ্জ ইনিশিয়েটিভ, ক্লিন, বেলা, বাংলাদেশ এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট সোসাইটি, ইনিশিয়েটিভ ফর রাইটস, মালেয়া ফাউন্ডেশনস রিভারাইন পিপল আয়োজিত স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে পরিবেশ সুরক্ষায় অর্জন, চ্যালেঞ্জ করণীয় শীর্ষক ওয়েবিনারে এসব কথা বলেন বক্তারা।

পরিবেশ প্রকৃতি রক্ষার মাধ্যমে ধরিত্রীকে টিকিয়ে রাখতে সকলে মিলে পৃথিবী পুনরুদ্ধার প্রতিপাদ্য নিয়ে বছর পালিত হচ্ছে ধরিত্রী দিবস।

সাম্প্রতিক দশকগুলোতে জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বের বিভিন্ন দেশ এখন প্রাকৃতিক দুর্যোগে জর্জরিত। এমন প্রেক্ষাপটে প্রকৃতি পরিবেশ সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং পৃথিবীর পাশাপাশি বাংলাদেশের পরিবেশ সুরক্ষায় এই ওয়েবিনারের আয়োজন করা হয়।

ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন . কামাল উদ্দিন আহমেদ, সদস্য, জাতীয় মানবাধিকার কমিশন। বিশেষ অতিথি ছিলেন . আইনুন নিশাত, প্রফেসর ইমেরিটাস, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ব্যারিস্টার দেবাশীষ রায়, চিফ (রাজা), চাকমা সার্কেল, চেয়ারম্যন, মালেয়া ফাউন্ডেশন। এছাড়া উপস্থিত ছিলেন শেখ রোকন, মহাসচিব, রিভারাইন পিপল, এম জাকির হোসেন খান পরিবেশ জলবায়ু অর্থায়ন বিশ্লেষক নির্বাহী পরিচালক, চেঞ্জ ইনিশিয়েটিভ, গৌরঙ্গ নন্দী, সিনিয়র সাংবাদিক পরিবেশ বিশ্লেষক, রাকিবুল আমিন, কান্টি রিপ্রেজেন্টেটিভ, আইইউসিএন বাংলাদেশ, সৈয়দা রিজওয়ানা হাসান, প্রধান নির্বাহী, বেলা, মো. জিয়াউল হক, পরিচালক, ঢাকা বিভাগ, পরিবেশ অধিদপ্তর, . ইশতিয়াক আহমেদ সাবেক প্রধান বনসংরক্ষক, কামরুল ইসলাম চৌধুরী, চেয়ারম্যান ফোরাম অব এনভায়রনমেন্টাল জার্নালিস্ট অব বাংলাদেশ, এনামুল মাজিদ সিদ্দিক, হেড ক্লাইমেট জাস্টিস অ্যান্ড ন্যাচারাল রিসোর্স, অক্সফাম বাংলাদেশ, রাইয়ান হাসান, নির্বাহী পরিচালক, এনজি ফোরাম অ্যান্ড এডিবি, হাসান মেহেদী, প্রধান নির্বাহী, ক্লিন, মো. মকসুদুর রহমান, প্রধান নির্বাহী, বেডস।

শেখ রোকন পরিবেশ রক্ষায় গত ৫০ বছরে বিভিন্ন সংস্থার অবস্থান তুলে ধরেন। এম জাকির হোসেন খান তার বক্তব্যে তুলে ধরেন স্বাধীনতার পর থেকে পরিবেশ রক্ষার জন্য বিভিন্ন পর্যায়ে যে আইন নীতি প্রণীত হয়েছে এবং পরিবেশ সুরক্ষায় বাংলাদেশে সব থেকে বড় চ্যালেঞ্জ হচ্ছে এর যথাযথ বাস্তবায়ন। তিনি উল্লেখ করেন, নিরাপদ পানি নিশ্চিত বা নির্মল বায়ু এসডিজি অর্জনের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ লক্ষ্যমাত্রা হলেও পানিদূষণ একটি বড় চ্যালেঞ্জ।

. আইনুন নিশাত মনে করেন পরিবেশ সংরক্ষণে শুধু এসডিজি অনুসরণ করলেই যথেষ্ট। তিনি বলেন, আমাদের আইন বা নীতিমালার অভাব নেই, অভাব রয়েছে এর কার্যকারিতায়। কার্যকারিতা সফল করতে তিনি আইনসভাকে এগিয়ে আসার আহ্বান জানান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন