রবিবার | জুন ২০, ২০২১ | ৬ আষাঢ় ১৪২৮

শেয়ারবাজার

আর্থিক প্রতিবেদন জমার শর্ত শিথিল করেছে বিএসইসি

নিজস্ব প্রতিবেদক

নভেল করোনাভাইরাসের ক্রমবর্ধমান সংক্রমণে লাগাম টানতে সরকারের জারি করা বিধিনিষেধের কারণে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদন জমা দেয়ার শর্ত শিথিল করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গতকাল -সংক্রান্ত এক নির্দেশনা জারি করে বিএসইসি।

নির্দেশনায় বলা হয়েছে, করোনার সংক্রমণ বাড়ার কারণে বিধিনিষেধ দিয়েছে সরকার। সর্বাত্মক লকডাউনের কারণে অনেক প্রতিষ্ঠানই সময়মতো আর্থিক প্রতিবেদন তৈরি করতে পারেনি। ফলে তালিকাভুক্ত কোম্পানিগুলোর সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজ (বিএপিএলসি) আর্থিক প্রতিবেদন জমা দেয়ার সময় বাড়ানোর আবেদন করে। এরই পরিপ্রেক্ষিতে  আর্থিক প্রতিবেদন জমা দেয়ার জন্য ২৫ মে পর্যন্ত সময় বাড়িয়ে দেয়া হয়েছে। তবে মূল্য সংবেদনশীল তথ্যের ক্ষেত্রে নির্দেশনা কার্যকর হবে না। এছাড়া উভয় স্টক এক্সচেঞ্জকে বিষয়টি তালিকাভুক্ত কোম্পানিগুলোকে জানিয়ে দেয়ার কথা বলা হয়েছে।

উল্লেখ্য, গত ১১ এপ্রিল তালিকাভুক্ত কোম্পানির নিরীক্ষিত বার্ষিক আর্থিক প্রতিবেদনসহ বিভিন্ন প্রতিবেদন জমা দেয়ার শর্ত শিথিল করার জন্য বিএসইসির কাছে আবেদন জানায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজ (বিএপিএলসি)

বিএপিএলসির আবেদনে উল্লেখ করা হয়, ব্যাংক, বীমা, নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) বহুজাতিক কোম্পানিগুলোর আর্থিক বছর ৩১ ডিসেম্বর শেষ হয়। আইন অনুসারে পরবর্তী ১২০ দিনের মধ্যে এসব কোম্পানির বার্ষিক আর্থিক প্রতিবেদনের নিরীক্ষা শেষ করা এবং এর পরের ১৪ দিনের মধ্যে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের কপি বিএসইসিতে জমা দেয়ার বাধ্যবাধকতা রয়েছে। হিসাবে আগামী ১৪ মে- মধ্যে আলোচিত কোম্পানিগুলোর নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন বিএসইসিতে জমা দেয়ার কথা। কিন্তু করোনাভাইরাসের পরিস্থিতিতে এবং সরকার ঘোষিত লকডাউনের কারণে এরই মধ্যে নিরীক্ষা প্রতিষ্ঠানগুলো তাদের প্রতিনিধি প্রত্যাহার করে নিয়েছে। এমন অবস্থায় নির্ধারিত সময়ে নিরীক্ষা শেষ করা এবং নিয়ন্ত্রক সংস্থার কাছে এর কপি জমা দেয়া অনেকটা দুঃসাধ্য।

অন্যদিকে ব্যাংক, বীমা, এনবিএফআই বহুজাতিক কোম্পানি ব্যতীত অন্য কোম্পানিগুলোর তৃতীয় প্রান্তিক ৩১ মার্চ শেষ হয়েছে। চলতি এপ্রিলের মধ্যে এদের তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ নিয়ন্ত্রক সংস্থায় জমা দেয়ার বাধ্যবাধকতা রয়েছে।

করোনাভাইরাস পরিস্থিতি লকডাউন বিবেচনায় নির্ধারিত সময়ের মধ্যে আর্থিক প্রতিবেদন জমা দেয়ার শর্তটি শিথিল করা প্রয়োজন বলে উল্লেখ করে বিএপিএলসি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন