আইপিওর শেয়ার বরাদ্দে নিবন্ধন শুরু

নিজস্ব প্রতিবেদক

আনুপাতিক হারে সবাইকে শেয়ার বরাদ্দ দেয়ার জন্য ইলেকট্রনিক সাবস্ক্রিপশনস সিস্টেমে (ইএসএস) ব্রোকারেজ মার্চেন্ট ব্যাংকারদের নিবন্ধন শুরু হয়েছ। ডিএসই সূত্রে তথ্য জানা যায়।

সূত্রমতে, ইএসএস সিস্টেমে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রোকারেজ মার্চেন্ট ব্যাংকারদের নিবন্ধন বুধবার থেকে শুরু হয়েছে, যা আগামী মে পর্যন্ত চলবে। এরপর ইএসএস সিস্টেমে আনুপাতিক হারে শেয়ার বরাদ্দ দেয়ার বিষয়ে আগামী মে প্রাথমিকভাবে পরীক্ষা করা হবে।

এজন্য ডিএসই সিএসইর সব ব্রোকারেজ মার্চেন্ট ব্যাংকারদের ইএসএস সিস্টেমের ওয়েবসাইটের লিংকে গিয়ে মে- মধ্যে নিবন্ধন সম্পন্ন করার অনুরোধ করা হয়েছে। আরো জানিয়েছে যে নিবন্ধনের বিষয়টি পরবর্তী সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের আবেদনের ক্ষেত্রে ব্যবহার করা হবে।

উল্লেখ্য, বছরের এপ্রিল থেকে সাধারণ বিনিয়োগকারীদের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ইস্যু করা শেয়ার আনুপাতিক হারে বরাদ্দের জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ লিমিটেডকে (সিডিবিএল) নির্দেশ দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)

বিএসইসির নির্দেশনায় বলা হয়, বিনিয়োগকারী পুঁজিবাজারের উন্নয়নের স্বার্থে আইনি ক্ষমতাবলে ডিএসই, সিএসই সিডিবিএলকে লটারির পরিবর্তে সাধারণ জনগণের কাছ থেকে শেয়ারের আবেদন গ্রহণ আনুপাতিক হারে বরাদ্দের জন্য বছরের ৩১ মার্চের মধ্যে ইলেকট্রনিক সাবস্ক্রিপশন সিস্টেম (ইএসএস) প্রবর্তনের জন্য নির্দেশ দেয়া হলো। নতুন সিস্টেম এপ্রিল থেকে কার্যকর হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন