শুক্রবার | মে ০৭, ২০২১ | ২৩ বৈশাখ ১৪২৮

খেলা

দুই সেঞ্চুরিয়ানের বিদায়, বাংলাদেশের ৪৪০/৪

বণিক বার্তা অনলাইন

টেস্টে নিজের প্রথম সেঞ্চুরি করা নাজমুল হোসেন শান্ত আজ ক্যান্ডিতে দ্বিতীয় দিন নামের পাশে আর ৩৭ রান যোগ করে আউট হয়ে গেলেন। এরপর ৩০ রানের ব্যবধানে বিদায় নেন বিদেশের মাটিতে প্রথম সেঞ্চুরি পাওয়া মুমিনুল হকও। দুজনের সেঞ্চুরিতে চারশ পার হয়েছে বাংলাদেশের। ৪ উইকেটে ৪৪০ রান নিয়ে চা-বিরতিতে যায় সফরকারীরা। মুশফিকুর রহিম ২২ ও লিটন দাস ১২ রানে অপরাজিত ছিলেন।

বিচ্ছিন্ন হওয়ার আগে তৃতীয় উইকেট জুটিতে দেশের হয়ে রেকর্ড ২৪২ রান করেন মুমিনুল ও শান্ত। আগের রেকর্ডটার সঙ্গেও জড়িয়ে আছে মুমিনুলের নাম। ২০১৮ সালে চট্টগ্রামে এই শ্রীলংকার বিপক্ষেই ২৩৬ রানের জুটি গড়েছিলেন মুমিনুল ও মুশফিকুর রহিম।

তৃতীয় উইকেট জুটিতে সেরা আর সব মিলিয়ে বাংলাদেশের হয়ে টেস্টে এটা চতুর্থ সেরা জুটি। সর্বোচ্চ ৩৫৯ রানের জুটির রেকর্ড সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের। ২০১৭ সালে ওয়েলিংটন টেস্টে পঞ্চম উইকেট জুটিতে এ রান করেছিলেন সাকিব-মুশফিক।

লাহিরু কুমারার বলে ফিরতি ক্যাচ দেয়া শান্ত ৩৭৮ বলে ১৭ বাউন্ডারি ও এক ছক্কায় খেলেন ১৬৩ রানের অনবদ্য ইনিংস। আর অভিজ্ঞ মুমিনুল ১২৭ রান করেন ৩০৪ বলের মোকাবেলায়। তিনি বাউন্ডারি মারেন ১১টি। ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি করা মুমিনুল ধনঞ্জয়া ডি সিলভার বলে ক্যাচ দেন লাহিরু থিরিমান্নেকে। 

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন