রবিবার | মে ০৯, ২০২১ | ২৬ বৈশাখ ১৪২৮

শেষ পাতা

জর্জ ফ্লয়েডের মৃত্যু

আদালতের রায়ে পুলিশ কর্মকর্তা দোষী সাব্যস্ত

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রে শ্বাসরোধ করে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে হত্যার ঘটনায় সাবেক পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিনকে দোষী সাব্যস্ত করেছে ১২ সদস্যের জুরি বোর্ড। স্থানীয় সময় অনুযায়ী মঙ্গলবার রায় ঘোষণা করা হয়। ফ্লয়েডকে হত্যায় পুলিশ কর্মকর্তা চৌভিনের বিরুদ্ধে আনা তিনটি অভিযোগই আদালতে প্রমাণ হয়েছে। ফলে ৪০ বছর কারাদণ্ড হতে পারে চৌভিনের।

গত বছরের মে মাসে মিনেসোটা অঙ্গরাজ্যের মিনেয়াপলিসের রাস্তায় জাল নোট ব্যবহারের অভিযোগে জর্জ ফ্লয়েডকে আটক করে পুলিশ। সময় পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিন (৪৫) হাঁটু দিয়ে তার ঘাড় চেপে ধরেন। ঘটনায় শ্বাসরুদ্ধ হয়ে মৃত্যু হয় ফ্লয়েডের। সেই ঘটনার মিনিটের একটি ভিডিও সারা বিশ্বে ভাইরাল হয়ে পড়ে। নিয়ে সে সময় বিশ্বব্যাপী তুমুল সমালোচনা হয়। শুরু হয় ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলন।

ভিডিওতে দেখা যায়, ডেরেক চৌভিন রাস্তার ওপর জর্জ ফ্লয়েডের ঘাড় হাঁটু দিয়ে চেপে ধরেন। ওই সময় ফ্লয়েড তাকে কাতর মিনতি করতে থাকেনদয়া করুন। আমি নিঃশ্বাস নিতে পারছি না। আমাকে মারবেন না।

এক পথচারী সে সময় ফ্লয়েডকে ছেড়ে দিতে পুলিশকে অনুরোধও করে। পরে জর্জ ফ্লয়েডকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ফ্লয়েডের মৃত্যুর পর বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলন।

এদিকে জর্জ ফ্লয়েডকে হত্যার দায়ে ডেরেক চৌভিন আদালতে দোষী সাব্যস্ত হওয়ার ২০ মিনিট আগে ওহাইও অঙ্গরাজ্যের কলম্বাস শহরে পুলিশের গুলিতে এক কৃষ্ণাঙ্গ কিশোরীর মৃত্যু হয়। নিহত কিশোরীর নাম মাখিয়া ব্রায়ান্ট। কলম্বাসের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ঘটনা ঘটে।

পুলিশের দাবি, ৯১১ নম্বরে জরুরি ডাক পেয়ে তারা উপস্থিত হয়। সেখানে গিয়ে তারা দেখতে পায় ওই কিশোরী আরেকজনকে ছুরিকাঘাত করার চেষ্টা চালাচ্ছে। সময় পুলিশ তার ওপরে গুলি চালায়। এরপর তাকে সংকটাপন্ন অবস্থায় স্থানীয় মাউন্ট কারমেল ইস্ট হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তার মৃত্যু হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন