পিপলস ইন্স্যুরেন্সের লভ্যাংশ নির্ধারণী পর্ষদ সভার তারিখ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের লভ্যাংশ নির্ধারণ-সংক্রান্ত পর্ষদ সভার তারিখ ঘোষণা করা হয়েছে। ২৯ এপ্রিল বেলা ২টায় সভা অনুষ্ঠিত হবে। এতে অন্যান্য বিষয়ের পাশাপাশি ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ পর্যালোচনা করা হবে। পাশাপাশি সময় কোম্পানির লভ্যাংশ ঘোষণা করা হতে পারে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা যায়।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, সমাপ্ত হিসাব বছরের তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৬৮ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা পয়সা। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইপিএস হয়েছে ৮৭ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২১ পয়সা। ২০২০ হিসাব বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৮ টাকা ৮৩ পয়সা, আগের হিসাব বছরের একই সময় যা ছিল ২৬ টাকা ৩৪ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৯ হিসাব বছরে শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস ছিল টাকা ৮৭ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ৫৬ পয়সা। আলোচ্য হিসাব বছরের ৩১ ডিসেম্বর শেষে সমন্বিত এনএভিপিএস ছিল ২৭ টাকা ১৪ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ২৫ টাকা ৮৭ পয়সা।

সর্বশেষ রেটিং অনুযায়ী পিপলস ইন্স্যুরেন্সের ঋণমান ডাবল এ। বীমা দাবি সক্ষমতা বা সিপিএসহ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৯ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, ২০২০ হিসাব বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কোম্পানিটির অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রাসঙ্গিক অন্যান্য হালনাগাদ তথ্যের ভিত্তিতে প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (সিআরআইএসএল)

১৯৯০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া পিপলস ইন্স্যুরেন্স বর্তমানে বি ক্যাটাগরিতে লেনদেন করছে। কোম্পানিটির অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৪৬ কোটি ২০ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ৫৯ কোটি ২০ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা কোটি ৬২ লাখ। এর মধ্যে ৩০ দশমিক ৪১ শতাংশ উদ্যোক্তা পরিচালকের হাতে রয়েছে। এছাড়া ১০ দশমিক ৭০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং বাকি ৫৮ দশমিক ৮৯ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার রয়েছে।

ডিএইতে গতকাল কোম্পানিটির শেয়ারের সর্বশেষ দর ছিল ৪৪ টাকা ৩০ পয়সা। সমাপনী দর ছিল ৪৪ টাকা ৩০ পয়সা। গতকাল শেয়ারটি ৪১ টাকা ৪০ পয়সা থেকে ৪৪ টাকা ৩০ পয়সায় লেনদেন হয়। গত এক বছরের মধ্যে কোম্পানিটির শেয়ারদর সর্বোচ্চ ৫৭ টাকা থেকে সর্বানিম্ন ১৫ টাকা ১০ পয়সার মধ্যে ওঠানামা করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন