মাইক্রোসফটের ডিসকর্ড অধিগ্রহণ আলোচনা ভেস্তে গেছে

বণিক বার্তা ডেস্ক

অধিগ্রহণের ব্যাপারে মাইক্রোসফটের সঙ্গে আলোচনার ইতি টেনেছে মেসেজিং প্লাটফর্ম ডিসকর্ড। স্বতন্ত্রভাবে নিজেদের ব্যবসা চালিয়ে যেতেই আগ্রহী ডিসকর্ড। এছাড়া প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) ছাড়ার প্রক্রিয়া থেকেও পিছিয়ে আসছে তারা। বিষয় সম্পর্কে অবগত কয়েকটি সূত্রের বরাতে তথ্য নিশ্চিত হয়েছে। খবর রয়টার্স।

প্রতিষ্ঠানটি তাদের চ্যাটিং প্লাটফর্মে উন্নতি করে যাবে। সেই সঙ্গে প্লাটফর্মের ব্যবহারকারীদের বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদানের মাধ্যমে নিজেদের আয়ের মাধ্যম করে নেবে। করোনা মহামারীতে ধারার শুরু হয়। তবে ব্যাপারে মাইক্রোসফট কিংবা ডিসকর্ডের কেউ আনুষ্ঠানিকভাবে কোনো বক্তব্য দিতে রাজি হননি।

মার্চে এক প্রতিবেদন সূত্রে জানা যায়, হাজার কোটি ডলারে ডিসকর্ড কিনে নিতে আলোচনায় বসেছিল মাইক্রোসফট।

করোনা মহামারীতে সামাজিক যোগাযোগের হার বিগত সময়ের তুলনায় অনেক বৃদ্ধি পায়। কারণ লকডাউনের পাশাপাশি ঘরে বসে মানুষ অনলাইন অ্যাক্টিভিটির পাশাপাশি গেমিংয়েও ভালো সক্রিয় হয়ে ওঠে।

প্রাথমিকভাবে টেক্সট, অডিও এবং ভিডিও মাধ্যমে যোগাযোগের জন্য পাবলিক প্রাইভেট দুই ক্ষেত্রেই শুধু গেমাররা ডিসকর্ড ব্যবহার করতেন। ধীরে ধীরে এটি স্পোর্টস ফ্যান, মিউজিক গ্রুপ থেকে শুরু করে ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগকারীদের যোগাযোগের মাধ্যম হিসেবেও পরিচিতি লাভ করে।

১৪ কোটির বেশি ব্যবহারকারী নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে ডিসকর্ড অন্যতম ব্যবসায়িক মডেলে পরিণত হয়েছে। যেখানে ফেসবুক টুইটারের মতো প্রতিষ্ঠানকে আয়ের জন্য বিজ্ঞাপনের ওপর নির্ভর করতে হয়।

গত বছর সানফ্রান্সিসকো ভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠানের মোট আয় দাঁড়িয়েছিল ১৩ কোটি ডলারে। মূলত নাইট্রো প্রিমিয়াম সাবস্ক্রিপশনে মাসিক ১০ ডলার এবং বার্ষিক ১০০ ডলার ফি প্রদানের মাধ্যমে ব্যবহারকারীরা স্পেশাল ইমোজি ভালো মানের ভিডিও ব্যবহারের সুবিধা পেতেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন