বছরের প্রথম পণ্য উন্মোচন

নতুন আইম্যাক ও আইপ্যাড প্রো আনছে অ্যাপল

চলতি বছরের প্রথম পণ্য উন্মোচন অনুষ্ঠান আয়োজন করল অ্যাপল। এতে তারা নতুন আইম্যাক এবং ফাইভজি এম-ওয়ান চিপসহ আপডেটেড আইপ্যাড প্রো বাজারে আনার কথা জানিয়েছে। তারা আরো জানায়, একটি এয়ারট্যাগ লস্ট-ডিভাইস ট্র্যাকিং গ্যাজেট এবং রিমোটসহ অ্যাপল টিভি ফোর-কে বাজারে আনা হবে।

গত মঙ্গলবার ভার্চুয়াল পণ্য উন্মোচন অনুষ্ঠানে অ্যাপল বলছে, দ্রুত এম-ওয়ান চিপ দিয়ে তৈরি আইপ্যাড প্রো বাজারে আনা হবে, যা এরই মধ্যে ম্যাক কম্পিউটারে ব্যবহূত হয়েছে। এম-ওয়ান চিপ দিয়ে এবারই প্রথম আইপ্যাড তৈরি করা হচ্ছে। আগে আইপ্যাডে -সিরিজের চিপ ব্যবহূত হতো। যেটি আইফোনের পাওয়ার হিসেবে ব্যবহূত হয়। অ্যাপল আরো বলছে, তারা কোনো ক্যামেরা থেকে দ্রুত ছবি ডাউনলোড এবং হাই রেজল্যুশন মনিটরে আইপ্যাড যুক্ত করার জন্য ইউএসবি-সি কানেক্টরকে আরো উন্নত করার চেষ্টা করছে।

আইপ্যাড প্রোতে আরো একটি আল্ট্রাওয়াইড লেন্সসহ ১২ মেগাপিক্সেল ফ্রন্ট-ফেসিং ক্যামেরা রয়েছে। এছাড়া আইপ্যাড প্রোর কোনো কোনো মডেলে ফাইভজি সাপোর্টও রয়েছে বলে জানিয়েছে অ্যাপল। ১১ ইঞ্চি মডেলের আইপ্যাড প্রোর মূল্য ৭৯৯ ডলার এবং ১২. ইঞ্চি মডেলের মূল্য হাজার ৯৯ ডলার। আগামী ৩০ এপ্রিল থেকে এগুলো প্রি-অর্ডার করা যাবে এবং মে মাসের শেষের দিকে বাজারে আসবে। ১২. ইঞ্চি আইপ্যাড প্রো ফিচারে এলইডির অ্যারে ব্যবহার করে স্ক্রিনকে উজ্জ্বল এবং আগের মিনি-এলইডি প্রযুক্তিতে ব্যবহূত ডিসপ্লের চেয়ে কালার রেজল্যুশনকে আরো উন্নত করার চেষ্টা করা হয়েছে।

লাল, নীল, বেগুনি, কমলা, হলুদ, রুপালি সবুজ রঙের অ্যালুমিনিয়াম ডিজাইনে অ্যাপল নিয়ে আসছে আইম্যাক। এটি এম-ওয়ান সিলিকন পাওয়ার দ্বারা নিয়ন্ত্রিত। দেখতে আইপ্যাডের মতোই। অ্যাপল বলছে, নতুন আইম্যাকের ডিসপ্লে .-কে রেজল্যুশনের। এর ক্যামেরা দিয়ে অল্প আলোতে ১০৮০-পি ভিডিও করা যাবে। নতুন আইম্যাকের এন্ট্রি-লেভেলের মূল্য হাজার ২৯৯ ডলার এবং আপগ্রেডেড ভার্সনের মূল্য হাজার ৪৯৯ ডলার। আইপ্যাডের মতো আইম্যাকও আগামী ৩০ এপ্রিল থেকে প্রি-অর্ডার করা যাবে এবং মে মাসের মধ্যভাগে এটি বাজারে আসবে। উল্লেখ্য, ১৯৯৮ সালের আগস্টে অ্যাপল প্রথমবারের মতো বাজারে আইম্যাক নিয়ে আসে।

বিবিসি গার্ডিয়ান

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন