প্রথম টেস্ট

শান্তর সেঞ্চুরিতে বাংলাদেশের তিনশ পার

ক্রীড়া প্রতিবেদক

সকালে অনবদ্য খেলেও মাত্র ১০ রানের জন্য সেঞ্চুরি মিস করেন তামিম ইকবাল। তবে সেই ভুলটি করেননি নাজমুল হোসেন শান্ত। ক্যান্ডিতে আজ ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি করে বাংলাদেশকে সংহত এক অবস্থান গড়ে দিয়েছেন তিনি। তার ১২৬ রানের নিখাঁদ ইনিংসে ভর করে বাংলাদেশ তিনশ পেরিয়ে গেছে। প্রথম দিন শেষে বাংলাদেশ দলের সংগ্রহ ৩০২/২। শান্ত ১২৬ ও মুমিনুল হক ৬৪ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

ক্যান্ডির পাল্লেকেলে ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে আজ দ্বিতীয় সেশনের মাঝামাঝি ব্যক্তিগত ৯০ রানে বিদায় নেন তামিম। তার বিদায়ের পর মুমিনুলকে নিয়ে দলকে টানেন শান্ত এবং অবিচ্ছিন্ন থেকে দিন শেষ করেন।

সকালে খেলতে নেমেই ৮ রানের মাথায় ওপেনার সাইফ হাসানকে হারিয়ে বসে বাংলাদেশ। এরপর স্বভাবসুলভ মারমুখী ব্যাটিংয়ে শুরুর এই চাপকে উড়িয়ে দেন তামিম। তার রাজসিক ব্যাটিংয়ে প্রথম সেশনে কর্তৃত্ব করে বাংলাদেশই। ২৭ ওভারে ১ উইকেটে ১০৬ রান নিয়ে মধ্যাহ্ন ভোজের বিরতিতে যান তামিমরা। দ্বিতীয় সেশনে ২৬ ওভারে এক উইকেট হারিয়ে আরো ৯৪ রান তোলে বাংলাদেশ। আর তৃতীয় সেশনে আসে বিনা উইকেটে ১০২ রান।

বাংলাদেশের ভালো সংগ্রহের ভিতটা গড়ে দিয়ে যান তামিমই। তিনি ১০১ বলে ১৫ বাউন্ডারির সাহায্যে করেন ৯০ রান। এটা তার ২৮তম হাফ সেঞ্চুরি।  এ পথে ২২৫ বলে ১৪৪ রানের দারুণ এক পার্টনারশিপ গড়েন শান্তকে নিয়ে। তামিমের বিদায়ের পর মুমিনুলকে নিয়ে ১৫০ রানের পার্টনারশিপ গড়েন শান্ত। তারা এ রান তুলেছেন ৩১১ বলের মোকাবেলায়।

শান্ত ২৮৮ বলে ১৪ বাউন্ডারি ও এক ছক্কায় ১২৬ রান ও মুমিনুল ১৫০ বল খেলে ৬ বাউন্ডারির সাহায্যে ৬৪ রান করেন। ২৩৫ বলে তিন অঙ্ক ছুঁয়েছেন ২২ বছর বয়সী শান্ত। 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন