শুক্রবার | মে ০৭, ২০২১ | ২৩ বৈশাখ ১৪২৮

খেলা

শ্রীলংকা-বাংলাদেশ প্রথম টেস্ট

তামিম ৯০ রানে আউট, বাংলাদেশকে টানছেন শান্ত

ক্রীড়া প্রতিবেদক

ক্যান্ডির পাল্লেকেলে ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে শ্রীলংকার বিপক্ষে প্রথম টেস্টে তামিম ইকবালের ৯০ রানের ঝলমলে ইনিংসে ভর দিয়ে দুশ পার হয়েছে বাংলাদেশ। তামিম ৯০ রানে আউট হয়ে যাওয়ার পর দলকে টানছিলেন নাজমুল হোসেন শান্ত। চা-বিরতি থেকে ফেরার পর এ প্রতিবেদন লেখার সময় দলের সংগ্রহ ছিল ২ উইকেটে ২০৩ রান। শান্ত ৮১ রানে ও দলনায়ক মুমিনুল হক ২১ রানে ব্যাট করছিলেন। 

সকালে খেলতে নেমেই ৮ রানের মাথায় ওপেনার সাইফ হাসানকে হারিয়ে বসে বাংলাদেশ। শুরুর এই ধাক্কায় মোটেও ভীতসন্ত্রস্ত হয়নি টাইগাররা। উল্টো তামিম স্বভাবসুলভ মারমুখী ব্যাটিংয়ে শুরুর এই চাপকে উড়িয়ে দেন। তার রাজসিক ব্যাটিংয়ে প্রথম সেশনে কর্তৃত্ব করে বাংলাদেশই। ২৭ ওভারে ১ উইকেটে ১০৬ রান নিয়ে মধ্যাহ্ন ভোজের বিরতিতে যান তামিমরা। দ্বিতীয় সেশনে ২৬ ওভারে এক উইকেট হারিয়ে আরো ৯৪ রান তোলে বাংলাদেশ।   

দ্বিতীয় সেশনের শুরুতেও দাপটে খেলছিলেন তামিম। তবে সেঞ্চুরি থেকে ১০ রান দূরে থাকতে তাকে থামিয়ে দেন পেসার বিশ^ ফার্নান্দো, যখন দলের রান ১৫২। থিরিমান্নেকে ক্যাচ দেন তামিম। ১০১ বলে ১৫ বাউন্ডারির সাহায্যে ৯০ রান করেন দেশের ইতিহাসে সফলতম এই ওপেনার। এটা তার ২৮তম হাফ সেঞ্চুরি।  

২২৫ বলে ১৪৪ রানের দারুণ এক পার্টনারশিপ গড়েন তামিম ও শান্ত। তামিমের বিদায়ের পর ১৪.৫ ওভার টিকে থেকে বোর্ডে ৪৮ রান যোগ করেন চা-বিরতিতে যান শান্ত ও মুমিনুল। 


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন