ঋণ পরিশোধে বাড়তি সময় পাচ্ছেন আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকরা

নিজস্ব প্রতিবেদক

ব্যাংক ছাড়া অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকদের ঋণ পরিশোধের ক্ষেত্রে আবারো কিছু ছাড় দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সে অনুযায়ী গত মার্চে যাদের কিস্তি পরিশোধের কথা ছিল, তারা আগামী জুন পর্যন্ত সময় পাবেন। বিলম্বের কারণে কোনো গ্রাহককে খেলাপি করা যাবে না। আবার কোনো ধরনের অতিরিক্ত মাশুল, সুদ বা কমিশন আদায় করা যাবে না। গতকাল এক প্রজ্ঞাপনে এসব কথা জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়, করোনাভাইরাসের নেতিবাচক প্রভাব বিবেচনায় নিয়ে আর্থিক প্রতিষ্ঠানের ঋণ, লিজ বা অগ্রিমের শ্রেণীকরণের বিষয়ে এর আগেই কিছু শিথিলতা আনা হয়েছিল। এখন একই কারণে যেসব গ্রাহক সাময়িকভাবে কিস্তি পরিশোধ করতে সমস্যার সম্মুখীন হচ্ছেন, তাদের কথা মাথায় রেখে নতুন সিদ্ধান্ত নেয়া হলো।

ফলে আর্থিক প্রতিষ্ঠান গ্রাহকের মধ্যে সম্পর্কের ভিত্তিতে মার্চের কিস্তি ৩০ জুনের মধ্যে পরিশোধ করা হলে তা বিরূপ মানে শ্রেণীকরণ করা যাবে না। সময়ের জন্য মাশুল, সুদ বা কমিশনের নামে গ্রাহকের কাছ থেকে কোনো অতিরিক্ত অর্থ আদায় করতে পারবে না প্রতিষ্ঠানগুলো। করোনা মহামারী শুরুর পর গত বছরও আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকদের একই সুবিধা দিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন