শ্রীলংকা-বাংলাদেশ প্রথম টেস্ট শুরু আজ

ক্রীড়া প্রতিবেদক

ক্যান্ডির পাল্লেকেলে ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে আজ শ্রীলংকার বিপক্ষে প্রথম টেস্ট খেলতে নামছে বাংলাদেশ। আন্তর্জাতিক ক্রিকেটে সব ফরম্যাট মিলিয়ে নিজেদের সর্বশেষ আট ম্যাচে হেরেছে লাল-সবুজরা। নিজেদের বর্তমান ফর্ম আর স্বাগতিক শ্রীলংকার শক্তি বাংলাদেশের প্রতিকূলে থাকলেও সফরে জয়ের আশাই করছেন বাংলাদেশ দলনায়ক মুমিনুল হক। 

দলের সেরা খেলোয়াড় সাকিব আল হাসানকে ছাড়াই আজ ক্যান্ডিতে নামছে বাংলাদেশ। সাকিব ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ খেলার কারণে শ্রীলংকা সফরে যাননি। তার অনুপস্থিতি কতটা অনুভব করবে বাংলাদেশ দল? ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এমন প্রশ্নের জবাবে মুমিনুল বলেন, আপনারা জানেন, সাকিব বিশ্বের শীর্ষ অলরাউন্ডার এবং তার মতো খেলোয়াড় দলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সে দলে না থাকলে কম্বিনেশন নিয়ে আমাদের কিছুটা ধুঁকতে হবে। নিশ্চিতভাবেই আমরা তার অভাব অনুভব করব। কিন্তু এখানে যে ১১ জন আমরা খেলব তাদের প্রত্যেকেরই সুযোগ রয়েছে ভালো করার এবং তার জায়গায় যে খেলবে এটা তার জন্য দারুণ এক সুযোগ।

স্বাগতিক শ্রীলংকা ছাড়াও বাংলাদেশের জন্য অনেক বড় চ্যালেঞ্জের নাম হয়ে উঠবে পাল্লেকেলের ঘাসে ভরা উইকেট। কিউরেটর জানিয়েছেন, উইকেটে বেশ ঘাস রয়েছে। মুমিনুল তাই বললেন, আমি মনে করি ম্যাচে পেস বোলিং বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।

বিদেশের মাটিতে বাংলাদেশের টেস্ট রেকর্ড অত্যন্ত দুর্বল। গত পাঁচ বছরে বিদেশে বাংলাদেশ মাত্র একটি টেস্ট জিততে সমর্থ হয়েছে। ওই জয়টি এসেছিল শ্রীলংকার মাঠে। কলম্বোয় ২০১৭ সালের মার্চে নিজেদের শততম টেস্টে শ্রীলংকাকে উইকেটে হারানোর কৃতিত্ব দেখিয়েছিল বাংলাদেশ। তবে এরপর বিদেশের মাটিতে খেলা নিজেদের ৯টি টেস্টেই বিশাল ব্যবধানে প্রতিপক্ষের কাছে হেরেছে বাংলাদেশ। সর্বশেষ ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের কাছে টানা দুই টেস্টে হার।

এর পরও শ্রীলংকাকে তাদের মাঠে হারানোর স্বপ্ন দেখছেন মুমিনুল তার সহযোদ্ধারা। মুমিনুল বলেন, আমরা কোনো চাপে নেই এবং জেতার জন্যই এসেছি। পুরো চেষ্টা করব জেতার জন্য। অতীতের কথা চিন্তা করে লাভ নেই। আমরা যদি সবকিছু ঠিকমতো করতে পারি, পাঁচদিনের খেলা যদি পাঁচদিনই ভালো পরিকল্পনা নিয়ে এগোতে পারি, তবে জয় নিয়ে বের হতে পারব ইনশাআল্লাহ।

পেসবান্ধব উইকেট হবে, এটা নিশ্চিত। তাই একাদশ কেমন হবে, সেটাও পরিকল্পনা করে ফেলেছেন মুমিনুলরা। নিয়ে তিনি বলেন, আমাদের ব্যাটিং পেস বোলিংটা খুব গুরুত্বপূর্ণ হবে। কাল (আজ) সকালে উইকেট দেখে একাদশ ঠিক করা হবে।

সম্প্রতি নিউজিল্যান্ড সিরিজে বাংলাদেশ বেশকিছু ক্যাচ ছেড়েছে, ফিল্ডিংও বেশ খারাপ হয়েছে। নিয়ে মুমিনুল বলেন, নিউজিল্যান্ডের কন্ডিশন এখানের চেয়ে অনেক ভিন্ন। একটা সিরিজে ওরকম হতেই পারে। আশা করি, এই সিরিজে আমাদের ভালো বোলিং ফিল্ডিং হবে।

এবার ২১ জনের বহর নিয়ে শ্রীলংকায় গেছে বাংলাদেশ দল, যার মধ্যে পেসার বেশ কয়েকজন। ঘাসের উইকেটে বাংলাদেশের একাদশ পেস বোলিংনির্ভর হবে বলে জানালেন মুমিনুল। তিনি বলেন, হ্যাঁ, পেস বোলিংনির্ভর হবে। পেস বোলিং কম্বিনেশনের দিকে যাব আমরা।

আর জয়ের আশা নিয়েই খেলতে নামবেন বলে আরেকবার প্রত্যয় ঝরল পকেট রকেট মুমিনুলের কথায়। তিনি বললেন, শুধু অংশগ্রহণ করতে কি কোথাও যায় কেউ? জেতার আশা, স্পৃহা থাকতে হবে, ওইটা নিয়েই আমরা মাঠে নামব।

গতকাল ২১ জন থেকে কমিয়ে ১৫ জনের দল ঘোষণা করেছে বাংলাদেশ। আজ সকালে এটা কমে নামবে ১২ জনে। আজ খেলা শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টা ৩০ মিনিটে।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন