মাছ, মাংস, দুধ, ডিমের ভ্রাম্যমাণ বিক্রি অব্যাহত

নিজস্ব প্রতিবেদক

করোনা পরিস্থিতিতে সরকার ঘোষিত বিধিনিষেধ চলাকালেও মৎস্য প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে রাজধানী ঢাকাসহ সারা দেশে ন্যায্যমূল্যে মাছ, মাংস, দুধ, ডিম দুগ্ধজাত পণ্যের ভ্রাম্যমাণ বিক্রয় কার্যক্রম অব্যাহত রয়েছে। কার্যক্রম নিয়ে প্রতিনিয়ত খামারি ভোক্তাদের মধ্যে ব্যাপক সাড়া লক্ষ করা যাচ্ছে। গত থেকে ২০ এপ্রিল পর্যন্ত সারা দেশে ১৩৩ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৭৬৫ টাকা মূল্যের মাছ, গরুর মাংস, দুধ, ডিম, মুরগি বিভিন্ন দুগ্ধজাত পণ্য ভ্রাম্যমাণ ব্যবস্থায় বিক্রি হয়েছে।

করোনা পরিস্থিতিতে সারা দেশে মৎস্য প্রাণিসম্পদ খাতের উৎপাদন, পরিবহন, সরবরাহ বিপণন কার্যক্রম নিয়মিত তদারক করছেন মৎস্য প্রাণিসম্পদ মন্ত্রী রেজাউল করিম এবং মৎস্য প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ। চলমান বিধিনিষেধের মধ্যেও মৎস্য প্রাণিসম্পদ খাতের উৎপাদন, পরিবহন, সরবরাহ বিপণন সচল রাখার কাজে সম্পৃক্ত মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারী, সারা দেশে জেলা-উপজেলা পর্যায়ে কর্মরত মৎস্য অধিদপ্তর প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারী, সংশ্লিষ্ট উদ্যোক্তা-খামারি গণমাধ্যম প্রতিনিধিদের আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন মৎস্য প্রাণিসম্পদ মন্ত্রী এবং সচিব।

বিষয়ে মন্ত্রী রেজাউল করিম বলেন, করোনার ভয়াবহ ক্রান্তিকালেও মন্ত্রণালয় এবং সারা দেশে মৎস্য অধিদপ্তর প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা জীবনের ঝুঁকি নিয়ে জনস্বার্থে ভ্রাম্যমাণ বিক্রয় কার্যক্রম বাস্তবায়ন করছেন। একই সঙ্গে খাতের সঙ্গে সংশ্লিষ্ট ডেইরি অ্যাসোসিয়েশন, পোলট্রি অ্যাসোসিয়েশন, মৎস্যজীবী অ্যাসোসিয়েশনসহ প্রান্তিক খামারিরা ঝুঁকি নিয়েও কার্যক্রম অব্যাহত রাখছেন। পাশাপাশি সারা দেশে গণমাধ্যম প্রতিনিধিরা করোনা ঝুঁকির মধ্যেও মন্ত্রণালয়ের সময়োপযোগী উদ্যোগ জনসম্মুখে তুলে ধরছেন। এতে একদিকে মৎস্য প্রাণিসম্পদ খাতের খামারিরা যেমন ন্যায্যমূল্যে উৎপাদিত পণ্য সহজে বিপণন করে ক্ষতি কাটিয়ে উঠতে পারছেন, অন্যদিকে ভোক্তারা চলমান বিধিনিষেধের মধ্যেও চাহিদা অনুযায়ী মাছ, মাংস, দুধ, ডিম দুগ্ধজাত পণ্য সহজে ক্রয় করতে পারছেন। এজন্য সংশ্লিষ্ট সবাইকে আমি মৎস্য প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। আশা করি সংশ্লিষ্টরা কাজে আরো উৎসাহিত হবেন।

বিষয়ে মৎস্য প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ বলেন, করোনা পরিস্থিতিতে পবিত্র রমজান মাসে জনসাধারণের প্রাণিজ পুষ্টি নিশ্চিতকরণে দেশের আটটি বিভাগের ৬৪ জেলায় মাছ, মাংস, দুধ, ডিম দুগ্ধজাত পণ্যের ভ্রাম্যমাণ বিক্রয় অব্যাহত রয়েছে। কাজে সম্পৃক্ত আমাদের মন্ত্রণালয় আওতাধীন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, ডেইরি, পোলট্রি মৎস্য খামারি এবং কার্যক্রম জনগণের কাছে তুলে ধরার জন্য সারা দেশের গণমাধ্যম প্রতিনিধিদের ধন্যবাদ কৃতজ্ঞতা জানাচ্ছি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন