রবিবার | মে ০৯, ২০২১ | ২৬ বৈশাখ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

বিভিন্ন অ্যাপে বিনিয়োগে ১০ কোটি ডলারের তহবিল জুমের

বণিক বার্তা ডেস্ক

জুমের প্রযুক্তি ব্যবহারকারী স্টার্টআপ সফটওয়্যার কোম্পানিগুলোতে বিনিয়োগের জন্য ১০ কোটি ডলারের নতুন তহবিল গঠন করেছে জুম। গত সোমবার তথ্য নিশ্চিত করেছে বিশ্বের শীর্ষস্থানীয় ভিডিও কনফারেন্সিং সাইটটি। খবর রয়টার্স।

করোনা মহামারীতে অনলাইনে যোগাযোগ রক্ষায় অসম্ভব গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে ভিডিও কনফারেন্স অ্যাপ জুম। এখন প্রতিষ্ঠানটি সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে অন্য স্টার্টআপদের জন্য, সেই সঙ্গে সুবিধা তৈরি করে নিচ্ছে নিজের জন্যও।

মহামারীর সময়ে শুধু জুম নয়, প্রতিদ্বন্দ্বী ভিডিও কনফারেন্সিং সেবা নিয়ে মাঠে নেমেছে মাইক্রোসফট সিসকোর মতো বড় প্রতিষ্ঠানও। মাইক্রোসফটের ভিডিও কনফারেন্সিং সেবার নাম টিমস, অন্যদিকে সিসকো সিস্টেম ইনকরপোরেটেডের সেবার নাম ওয়েবেক্স।

জুমের প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) কেলি স্টেকেলবার্গ জানিয়েছেন, যারা জুম অ্যাপস তৈরি করছেন, তাদের প্রতিষ্ঠানে বিশেষ তহবিল থেকে বিনিয়োগ করা হবে। অর্থের পরিমাণ হতে পারে লাখ ৫০ হাজার ডলার থেকে শুরু করে ২৫ লাখ ডলার পর্যন্ত। যে অ্যাপগুলো প্রতিষ্ঠানের ভিডিও কনফারেন্সিং সফটওয়্যারে নতুন ফিচার হিসেবে যোগ করা যাবে, তারাই বিনিয়োগের জন্য বিবেচিত হতে পারে।

স্টেকেলবার্গ জানিয়েছেন, জুমের হিসাবের খাতা থেকেই তহবিল পরিচালিত হবে, একক ব্যবসায়িক মূলধন স্বত্বা হিসেবে নয়। ফলে বিনিয়োগ করা প্রতিষ্ঠানের বোর্ডেও বসবে না জুম। তিনি আরো বলেন, এটি প্রাথমিক পর্যায়ে ডেভেলপারদের পেছনে বিনিয়োগ করতে সহায়তা করবে এবং শুরুর দিকেই বাজার আকর্ষণ করতে দেবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন