শনিবার | মে ০৮, ২০২১ | ২৫ বৈশাখ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

ক্লাবহাউজের মতো অডিও ফিচার নিয়ে আসছে ফেসবুক

বণিক বার্তা ডেস্ক

আগামী কয়েক মাসের মধ্যে নিজেদের প্লাটফর্মে অডিও ফিচার নিয়ে আসতে যাচ্ছে ফেসবুক। এর মধ্যে রয়েছে লাইভ অডিও রুম ফিচার, যা অনেকটা জনপ্রিয় অ্যাপ ক্লাবহাউজের মতো, যেখানে ব্যবহারকারীরা কেন একটি লাইভ আলোচনার শ্রোতা হতে পারে এবং তাতে অংশগ্রহণ করতে পারে। খবর বিবিসি।

মহামারীর সময় অডিও-অনলি সেবা বেশ জনপ্রিয়তা পেয়েছে। ক্লাবহাউজ এবং অন্যান্য অডিও-ওনলি সাইটগুলো বাজারে বেশ ভালো অবস্থান করে নিয়েছে। ফেসবুক বরাবরই নতুন সব উদ্যোগকে নিজেদের করে নেয়ায় সিদ্ধহস্ত। হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার ইনস্টাগ্রাম নিজের করে নেয়ার মাধ্যমে এর প্রমাণ রেখেছে মার্ক জাকারবার্গ নেতৃত্বাধীন প্রযুক্তি জায়ান্টটি। এবারে অডিওভিত্তিক সেবায় নিজেদের ছাপ রাখার লক্ষ্য হাতে নিয়েছে ফেসবুক। সাউন্ডবাইটস নামে নতুন ফিচারের আওতায় ব্যবহারকারীরা সংক্ষিপ্ত অডিও ক্লিপস তৈরি শেয়ার করতে পারবে।

আগামী কয়েক মাসের মধ্যেই এটা চালু করতে পারে ফেসবুক। তবে শুরুতে অল্প কয়েকজন ব্যবহারকারী সেবা পেতে পারবেন। এছাড়া চলতি বছরের মাঝামাঝিতে লাইভ অডিও রুমসের পরীক্ষার পরিকল্পনা করছে ফেসবুক। গত সোমবার এক ব্লক পোস্টে ফেসবুক অ্যাপ প্রধান ফিজি সিমো লেখেন, আমরা বিভিন্ন ফেসবুক গ্রুপে অডিও রুমসের পরীক্ষা চালাব, যা প্রতি মাসে ১৮০ কোটি মানুষের জন্য সহজলভ্য করা হবে। এতে কয়েক লাখ ফেসবুক গ্রুপ সুবিধা পাবে। ফেসবুকের পাশাপাশি অডিও ফিচার মেসেঞ্জারেও যুক্ত করা হবে বলে জানান সিমো।

আরেকটি সেবা হতে পারে গ্রাহকদের তৈরি ছোট ছোট অডিও ক্লিপ, যা ফেসবুক নিউজফিডেই চলে আসবে। আর সেটা যদি ঘটে, তবে তা হবে এক বিশাল পরিবর্তনসূচক ঘটনা। মানুষের প্রতিদিনকার ঘটনা শেয়ার করার ধরনটিই পাল্টে দিতে পারে এমন একটি পণ্য। অডিও ক্লিপ বা স্নিপেট ওয়ালের ছবি, ভিডিও বা টেক্সটের পাশাপাশিই থাকতে পারে।

লাইভ অডিও রুমস ফিচারটি অনেকটা টুইটারের অডিও প্লাটফর্ম স্পেসেসের মতো। টুইটারও খাতের পাইওনিয়ার ক্লাবহাউজের দ্বারা অনুপ্রাণিত। গত বছর চালু হয়েই সানফ্রান্সিসকোভিত্তিক প্লাটফর্মটি অডিও সেবার মান নির্ধারক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে ক্লাবহাউজ। আর সর্বশেষ সম্ভাবনা হচ্ছে, ফেসবুক স্পটিফাইয়ের সঙ্গে জোট বাঁধার ঘোষণা দিতে পারে ফেসবুক, যার ফলে পডকাস্টে আরো বৈচিত্র্য আসতে পারে।

এদিকে ফেসবুকের ঘোষণার পাশাপাশি সম্প্রতি রেডিট জানায়, তারা রেডিট টক নামে অডিও ফিচার চালু করতে যাচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন