চাহিদা বৃদ্ধিতে ৯ বছরে সর্বোচ্চে তামার দাম

বণিক বার্তা ডেস্ক

মার্কিন ডলারের দরপতন চাহিদা বৃদ্ধির কারণে সোমবারই বাড়তে শুরু করেছে তামার দাম। আগামী মে মাসে পণ্যটির ভবিষ্যৎ সরবরাহ মূল্য দশমিক ৯৮ শতাংশ বেড়ে পাউন্ডপ্রতি দাম নির্ধারণ করা হয়েছে ডলার ২৫ সেন্টে। আর প্রতি টন কপারের দাম নির্ধারণ করা হয়েছে হাজার ৩৫১ ডলার। খবর মাইনিংডটকম। 

এর আগে ফেব্রুয়ারিতে প্রতি টন তামার দাম নির্ধারিত হয়েছিল হাজার ৬১৭ ডলার, যা ২০১১ সালের পর থেকে সর্বোচ্চ। গোল্ডম্যান স্যাকসের বিশ্লেষক নিকোলাস স্নোডেনের পূর্বাভাস বলছে, চলতি বছর তামার দাম টনপ্রতি গড়ে হাজার ৬২৫ ডলারে দাঁড়াবে। আর আগামী বছরে তা হাজার ৫০০ ডলারে পৌঁছবে।

স্যাক্সো ব্যাংকের বিশ্লেষক ওলে হ্যানসন বলেন, ফেব্রুয়ারির দরবৃদ্ধি শিগগিরই অথবা পরবর্তী সময়ে পরীক্ষা করা হবে। 

গোল্ডম্যান স্যাকস জানায়, গত ১২ মাসে টনপ্রতি তামার গড় দাম ছিল প্রায় ১১ হাজার ডলার। ২০২৫ সালের মধ্যে টনপ্রতি তামার দাম অন্তত ১৫ হাজার ডলার বা তার কাছাকাছি পৌঁছবে। এক প্রতিবেদনে দরবৃদ্ধির এমন সম্ভাবনার কারণে তামাকে নতুন তেল বলে অবহিত করে প্রতিষ্ঠানটি। 

ব্যাংকিং আর্থিক পরিষেবা প্রতিষ্ঠান আইএনজির বিশ্লেষকরা বলছেন, অর্থনৈতিক পুনরুদ্ধার, উচ্ছল বাজার, সঠিক সরবরাহ চাহিদা বৃদ্ধি তামার দরবৃদ্ধিতে প্রভাব ফেলেছে। তারা জানান, কিছু ঝুঁকি হয়তো চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে তামার দামকে প্রভাবিত করতে পারে। দামের ক্ষেত্রে ধাতুটি একটি অধিবৃত্তাকার চক্রের মধ্যে পড়তে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন