শনিবার | মে ০৮, ২০২১ | ২৫ বৈশাখ ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

টিকার কাঁচামাল রফতানি

শিগগিরই মার্কিন নিষেধাজ্ঞা বাতিল হবে, আশা ভারতের

বণিক বার্তা ডেস্ক

টিকার কাঁচামাল রফতানিতে মার্কিন নিষেধাজ্ঞার কারণে হুমকির মুখে পড়েছে ভারতে কভিড-১৯-এর টিকা উৎপাদন। শিগগিরই নিষেধাজ্ঞা বাতিল হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ভারত সরকারের দুই প্রতিনিধি। সম্প্রতি দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে নিয়ে আলোচনা হয়েছে। খবর রয়টার্স।

নিষেধাজ্ঞা বাতিলে বাইডেন প্রশাসন ভারতের আবেদন গ্রহণ করেছে এবং শিগগিরই এটি বাস্তবায়ন করা হবে বলেও জানানো হয়েছে।

এক টুইটে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রাহ্মণ্যম জয়শঙ্কর জানান, তিনি মার্কিন সচিব অ্যান্টনি ব্লিনকেন অন্যান্য বিষয়ের পাশাপাশি স্বাস্থ্য বিষয়ে পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রে বিষয়ে আলোচনা করেছেন।

তবে ব্যাপারে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বিস্তারিত কিছু জানায়নি। যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট জানায়, দুই কূটনীতিকের মধ্যে কভিড-১৯ নিয়ে আলোচনা হয়েছে।

করোনার তৃতীয় ধাপের সংক্রমণে সবচেয়ে বেশি আক্রান্ত দেশ ভারত। ফলে দেশটিতে টিকাদান কার্যক্রম নিয়ে শোরগোলের সৃষ্টি হয়েছে। বিপুল পরিমাণ টিকা উৎপাদনে সক্ষম ভারত নিজেদের অভ্যন্তরীণ চাহিদা পূরণের জন্য টিকা রফতানি বন্ধ রেখেছে।

জয়শঙ্কর নিশ্চিত করেন, ভারত সরকার আলোচনায় টিকা উৎপাদনে কাঁচামালের বিষয়কেই উপস্থাপন করেছে। তবে রফতানির ক্ষেত্রে তাদের যে প্রতিশ্রুতি রয়েছে, সেটিও গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, আমি অনেক বড় বড় দেশকে কাঁচামাল সরবরাহ চালু রাখতে জোর আহ্বান জানিয়েছি, যেন ভারতে আমরা টিকা উৎপাদন অব্যাহত রাখতে পারি।

নিজেদের কোম্পানিগুলোয় কাঁচামাল সংরক্ষণের জন্য ওয়াশিংটন ডিফেন্স প্রডাকশন অ্যাক্ট জারি করে। কিন্তু অন্যতম বৃহৎ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট জানিয়েছে, বিশ্বে টিকা সরবরাহে যে সমতা বিধানের কথা বলা হয়েছে, অ্যাক্ট তার বিরোধী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন