সরকার কৃষকের ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করবে — খাদ্যমন্ত্রী

বণিক বার্তা প্রতিনিধি, নওগাঁ

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, কৃষকের উৎপাদিত ধানের ন্যায্য দাম গত বছরের মতো এবারো নিশ্চিত করবে সরকার। এজন্য শিগগিরই দর বেঁধে দেয়া হবে। একই সঙ্গে চাল সংগ্রহের মূল্য দিনক্ষণ ঘোষণা করা হবে। সরকারি গুদামে ধান-চাল ক্রয় করার পাশাপাশি খোলাবাজারেও তদারকি করা হবে, যাতে কেউ সিন্ডিকেট করে দাম নিয়ন্ত্রণ করতে না পারে।

গতকাল নওগাঁয় বোরো ধানের উৎপাদন, শস্য-শ্রমিক ব্যবস্থাপনা, করোনা পরিস্থিতি লকডাউনবিষয়ক এক সভায় ঢাকা থেকে অনলাইনে যুক্ত হয়ে এসব কথা বলেন মন্ত্রী।

মন্ত্রী আরো বলেন, উৎপাদিত বোরোর ফলন দ্রুত ঘরে তুলতে হবে। এজন্য প্রতিটি জেলায় শ্রমিক ব্যবস্থাপনা গড়ে তোলার নির্দেশ দেয়া হচ্ছে।

শ্রম উদ্বৃত্ত জেলা থেকে শস্য শ্রমিক আনা-নেয়ার ব্যবস্থা করতে প্রশাসনকে দিকনির্দেশনা প্রদান করেন তিনি। শ্রমিক ব্যবস্থাপনায় গত বছরের অজ্ঞিতা কাজে লাগিয়ে বিদ্যালয় কক্ষ ব্যবহারেরও পরামর্শ দেন মন্ত্রী।

সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. হারুন-অর-রশিদ। বক্তব্য দেন নওগাঁ- আসনের এমপি মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক, নওগাঁ- আসনের এমপি আলহাজ আনোয়ার হোসেন হেলাল, পুলিশ সুপার প্রকৌশলী আবদুল মান্নান মিয়া বিপিএম, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সামসুল ওয়াদুদ অন্য কর্মকর্তারা।

সভায় নওগাঁ জেলার করোনা লকডাউন পরিস্থিতি তুলে ধরা হয়। সময় সদর হাসপাতালে শিগগিরই করোনা পরীক্ষার জন্য ল্যাব স্থাপন, আইসিইউ সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ প্লান্ট স্থাপনের কথা জানান সাধন চন্দ্র মজুমদার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন