শনিবার | মে ০৮, ২০২১ | ২৫ বৈশাখ ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

করোনা থেকে উত্তরণে কানাডার নতুন বাজেট

বণিক বার্তা ডেস্ক

করোনা মহামারী থেকে উত্তরণের অংশ হিসেবে ১৬০ কোটি ডলারের নতুন বাজেট উত্থাপন করতে যাচ্ছে কানাডা। বাজেটে শিশুদের সুরক্ষা এবং বিলাসী পণ্যে কর আরোপের বিষয়কে প্রাধান্য দেয়া হয়েছে। খবর বিবিসি সিবিসি।

টরন্টো স্টারের এক প্রতিবেদন অনুযায়ী, দুই বছরের মধ্যে এটি কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর প্রথম বাজেটে প্রায় ৯৬০ কোটি ডলার রিজার্ভ রাখা হয়েছে। মূলত আগামী বসন্ত পর্যন্ত মজুরি ভর্তুকি প্রদানসংক্রান্ত প্রোগ্রাম চালু রাখতেই উদ্যোগ। কানাডার অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বাজেট উত্থাপন করবেন।

কানাডিয়ান ব্রডকাস্টিং করপোরেটেড জানায়, ন্যাশনাল চাইল্ড কেয়ার প্রোগ্রামের জন্য ১৬০ কোটি ডলার একটি স্টার্টিং পয়েন্ট। ২০২০-২১ অর্থবছরে ক্ষতির পরিমাণ ৩২ হাজার ৪৩০ লাখ কোটি ডলারে এসে দাঁড়িয়েছে। ক্ষতি থেকে উত্তরণই এখন প্রধান লক্ষ্য।

এছাড়া বাজেটে ২০২২ সাল থেকে বিলাসবহুল গাড়ি এবং নৌকা ক্রয়ের ক্ষেত্রে কর আরোপ করা হয়েছে বলে প্রতিবেদন সূত্রে জানা গেছে। বিশেষ করে যেসব গাড়ির দাম ৮০ হাজার ডলারের বেশি এবং যেসব নৌকার দাম লাখ ডলারের বেশি, সেসবের ক্ষেত্রে কর দিতে হবে।

এছাড়া আগামী জুলাই থেকে অনলাইন প্লাটফর্ম -কর্মাস ওয়্যারহাউজগুলোর অনলাইন কেনাবেচায়ও কর আরোপ করা হবে। সেই সঙ্গে ২০২২ সাল থেকে অ্যালফাবেট ইনকরপোরেটেডের গুগল এবং ফেসবুকের মতো টেক জায়ান্টদের ডিজিটাল সার্ভিসেও কর আরোপ করা হবে।

গত নভেম্বরে অর্থনৈতিক অবস্থা পুনরুদ্ধারে কানাডার অর্থমন্ত্রী তিন বছরের জন্য ৮০ হাজার ১০৭ লাখ কোটি ডলারের প্রণোদনা তহবিল ঘোষণা করেছিলেন। এখন পর্যন্ত দেশটির সরকারের গৃহীত পদক্ষেপগুলো সেই প্রতিশ্রুতি থেকে সরে যায়নি।

সিবিসিকে দেয়া এক সাক্ষাত্কারে কানাডার পরিবেশবিষয়ক মন্ত্রী জোনাথন উইলকিনসন বলেন, নতুন বাজেট নিয়ে সরকার উচ্চাকাঙ্ক্ষী। সেই সঙ্গে দেশের অর্থনৈতিক অবস্থা পুনরুদ্ধারে সরকার নতুন কর্মসংস্থান সৃষ্টিতে বিনিয়োগ করবে।

তৃতীয় ধাপে করোনা সংক্রমণের হার বাড়তে থাকায় কানাডার সবচেয়ে ঘনবসতিপূর্ণ এলাকা অনটারিওতে নতুন করে স্বাস্থ্যবিধিসংক্রান্ত আইন জারি করা হয়েছে। সেই সঙ্গে সীমান্ত অঞ্চলে দেশের অভ্যন্তরে যাতায়াতও বন্ধ ঘোষণা করা হয়েছে।

করোনার টিকা প্রদানের জন্য কানাডা তাদের টিকাদান কর্মসূচি বাড়িয়ে যাচ্ছে। তবে সরবরাহ না পাওয়ায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যের মতো অন্যান্য দেশের তুলনায় কানাডার খুব কমসংখ্যক মানুষই টিকা গ্রহণ করতে পেরেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন