চাল রফতানিতে নতুন লক্ষ্যমাত্রা থাইল্যান্ডের

বণিক বার্তা ডেস্ক

চাল রফতানিতে নতুন লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ থাইল্যান্ড। দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ে পক্ষ থেকে সম্প্রতি নতুন লক্ষ্যমাত্র স্থির করা হয়। লক্ষ্যমাত্রা অনুযায়ী চলতি বছর দেশটির মোট চাল উৎপাদন ৬০ লাখ টনে উন্নীত করা হবে বলে জানানো হয়েছে। খবর ন্যাশনাল নিউজ ব্যুরো অব থাইল্যান্ড।

থাইল্যান্ডের চাল রফতানির প্রধান বাজাগুলো হচ্ছে ইন্দোনেশিয়া, চীন, বাংলাদেশ ইরাক। সরকার থেকে সরকার (জিটুজি) চুক্তির আওতায় দেশগুলোতে কার্যক্রম পরিচালনা করে থাইল্যান্ড। চলতি বছর দেশটির চাল রফতানির মোট মূল্য ধরা হয়েছে ১৫ হাজার কোটি বাথ (থাইল্যান্ডের মুদ্রা)

থাইল্যান্ডের বাণিজ্যমন্ত্রী জুরিন লাকসানাউইজিত বলেন, জিটুজি চুক্তি এবং আমাদের প্রচারাভিযান বিশ্বে থাই চালের গ্রহণযোগ্যতা বাড়াবে। গত বছরের ৫৭ লাখ টনের বিপরীতে চলতি বছর আরো বেশি পরিমাণ চাল রফতানির প্রচেষ্টা অব্যাহত রয়েছে। লক্ষ্যে আমাদের বাণিজ্য মন্ত্রণালয় থাই রাইস এক্সপোর্টার অ্যাসোসিয়েশনের সঙ্গে যৌথভাবে কাজ করছে। আমাদের মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে থিংক রাইচ, থিংক থাইল্যান্ড

সময় মন্ত্রী বলেন, প্রচারাভিযানের মাধ্যমে এরই মধ্যে আমরা থাই চালকে বিশ্বের কাছে সফলভাবে তুলে ধরতে সক্ষম হয়েছি। এর ধারাবাহিকতায় গত বছর কানাডায় থাইল্যান্ডের চাল রফতানি ২১ শতাংশ বেড়েছে। ওই সময় কানাডায় খাদ্যশস্যটির রফতানির পরিমাণ ছিল লাখ ২০ হাজার টন।

প্রসঙ্গত, চাল উৎপাদনের দিক থেকে বর্তমানে বিশ্বে থাইল্যান্ডের অবস্থান সপ্তম। তবে খ্যাদ্যশস্যটি রফতানিতে তৃতীয় স্থানে রয়েছে দেশটি। আর তালিকার শীর্ষে অবস্থান চীনের।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন