প্যারাগুয়ের গম উৎপাদন ১৬% বৃদ্ধির প্রত্যাশা

বণিক বার্তা ডেস্ক

আসন্ন ২০২১-২২ (জুলাই-জুন) বিপণনবর্ষে গম উৎপাদন বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে দক্ষিণ আমেরিকার দেশ প্যারাগুয়ে। যুক্তরাষ্ট্রের কৃষি অধিদপ্তরের (ইউএসডিএ) ফরেন এগ্রিকালচারাল সার্ভিসের প্রতিবেদন অনুযায়ীয়, ২০২১-২২ বিপণনবর্ষে প্যারাগুয়ের গম উৎপাদন ২৬ শতাংশ বৃদ্ধির প্রত্যাশা করছে দেশটি। আগামী মৌসুমে গম চাষাবাদের জমির পরিমাণ বৃদ্ধি এবং উচ্চফলনের কারণে গম উৎপাদন বৃদ্ধির সম্ভাবনা দেখছেন দেশটির কৃষকরা। খবর ওয়ার্ল্ডগ্রেইন।

ইউএসডিএর তথ্যমতে, আসন্ন মৌসুমে প্রতি হেক্টরে দশমিক টন হিসেবে মোট ১২ লাখ টন গম উৎপাদনের প্রাক্কলন করেছে প্যারাগুয়ে। সম্প্রতি সয়াবিন জাফরিনহা (ভুট্টার একটি ধরন) উৎপাদনের জমি অলস পড়ে থাকায় সেগুলোয় গম চাষ করা হয়েছে। তাই ২০২১-২২ সেশনে গম উৎপাদন বাড়ার সম্ভাবনা দেখছেন সংশ্লিষ্টরা।

এদিকে গম উৎপাদন বৃদ্ধির সঙ্গে সঙ্গে খাদ্যশস্যটির রফতানিও বাড়ছে প্যারাগুয়ের। ২০২১-২২ বিপণনবর্ষে দেশটির গম রফতানির পরিমাণ বেড়ে দাঁড়াবে পাঁচ লাখ টনে। ফলে গম রফতানির পরিমাণ টানা তিন বছরের মধ্যে সর্বোচ্চে পৌঁছবে বলে আশাবাদ ব্যবসায়ীদের। একই সময়ে দেশটির গম ব্যবহারের পরিমাণ প্রাক্কলন করা হয়েছে লাখ ৩০ হাজার টন, যা আগের বছরের চেয়েও কিছুটা ওপরে রয়েছে। যদিও সাম্প্রতিক সময়ে প্যারাগুয়েতে গমের ব্যবহার স্থির অবস্থায় রয়েছে।

ইউএসডিএ বলছে, গমের পাশাপাশি প্যারাগুয়েতে বাড়ছে ভুট্টা উৎপাদনও। ২০২১-২২ বিপণনবর্ষে দেশটির গম উৎপাদনের পরিমাণ বেড়ে মোট ৩৯ লাখ টনে দাঁড়াবে। যদিও ২০২০-২১ বিপণনবর্ষে প্রাক্কলনের পরিমাণ ছিল ৩৫ লাখ টন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন