আজ রোগী ভর্তি শুরু

দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতাল উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক

করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য রাজধানীতে দেশের সবচেয়ে বড় কভিড ডেডিকেটেড হাসপাতালের উদ্বোধন করা হয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) করোনা হাসপাতাল নামের অস্থায়ী চিকিৎসা প্রতিষ্ঠানে আজ সকাল থেকে রোগী ভর্তি করা হবে। গতকাল দুপুরে হাসপাতালটির উদ্বোধন করেন স্বাস্থ্য পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

উদ্বোধনের সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনার দ্বিতীয় ঢেউয়ে ঢাকার সব হাসপাতালের আইসিইউ বেড পূর্ণ হয়ে গেছে। প্রতিদিনই আইসিইউর চাহিদা বৃদ্ধি পাচ্ছে। রকম একটি কঠিন সময়ে প্রধানমন্ত্রীর নির্দেশনায় জরুরিভিত্তিতে ডিএনসিসির মার্কেটটিকে একটি পূর্ণাঙ্গ কভিড ডেডিকেটেড হাসপাতাল হিসেবে উদ্বোধন করা হলো।

জানা যায়, হাসপাতালটিতে কভিড রোগীদের জন্য এক হাজার শয্যা রয়েছে। এর মধ্যে পূর্ণাঙ্গ আইসিইউ (নিবিড় পরিচর্যা কেন্দ্র) শয্যা আছে ২১২টি, এইচডিইউ (উচ্চ নির্ভরতা বা হাই ডিপেন্ডেসি ইউনিট) শয্যা আছে ২৫০টি, আইসোলেটেড কক্ষ (একক) আছে ৪৩৮টি এবং জরুরি শয্যা রয়েছে ৫০টি (৩০টি পুরুষ ২০টি নারী) পাশাপাশি এখানে আরটি-পিসিআর ল্যাব, প্যাথলজি ল্যাব, রেডিও থেরাপি সেন্টার, এক্সরে সুবিধাসহ অন্য নানা সুবিধা থাকছে।

গত মাসের শেষে ডিএনসিসির মহাখালী পাইকারি কাঁচাবাজারের ছয় তলাবিশিষ্ট ভবনকে হাসপাতালে রূপান্তরের কাজ শুরু হয়। আজ থেকে ২৬০টি শয্যা নিয়ে হাসপাতালটি আংশিকভাবে চালু হচ্ছে। এর মধ্যে ৬০টি আইসিইউ শয্যা, ৫০টি জরুরি শয্যা এবং ১৫০টি সাধারণ শয্যা। আগামী সাতদিনের মধ্যে আরো ২৫০ শয্যা সচল হবে। ২৯ এপ্রিল হাসপাতালটি পরিপূর্ণভাবে সচল হবে বলেও জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, স্বাস্থ্য পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম, বাংলাদেশ সেনাবাহিনীর অ্যাডজুট্যান্ট জেনারেল মেজর জেনারেল সাকিল আহমেদ, এফসিপিএস ডিরেক্টরেট জেনারেল মেডিকেল সার্ভিসেস মেজর জেনারেল মো. মাহাবুবুর রহমান, ব্রিগেডিয়ার জেনারেল মঞ্জুর আহমেদ, এইচইডির চিফ ইঞ্জিনিয়ার ব্রিগেডিয়ার জেনারেল বশির এবং ডিএনসিসি কভিড ডেডিকেটেড হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসির উদ্দিন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন