এনবিআরের পরামর্শক কমিটির সভা

প্রণোদনার একটি অংশ অনুদান হিসেবে চান ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক

চলতি অর্থবছরের আগামী প্রান্তিকেও কভিড পরিস্থিতি অব্যাহত থাকলে প্রণোদনা বরাদ্দের একটি অংশ অনুদান হিসেবে দেয়ার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ শিল্প বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) এক্ষেত্রে কৃষি খাত সিএসএমই খাতে প্রণোদনা বরাদ্দের ৫০ শতাংশ এবং বৃহৎ শিল্প রফতানি খাতে বরাদ্দের শতাংশ অনুদান হিসেবে চান ব্যবসায়ীরা। গতকাল জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পরামর্শক কমিটির ৪১তম সভায় অনুরোধ জানান এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম।

এনবিআর এফবিসিসিআই যৌথভাবে ভার্চুয়াল সভার আয়োজন করে। সভায় প্রধান অতিথি হিসেবে অংশ নেন অর্থমন্ত্রী মুস্তফা কামাল। অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সভায় সভাপতিত্ব করেন। এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম জাতীয় বাজেট ২০২১-২২ সামনে রেখে বিভিন্ন প্রস্তাবনা তুলে ধরেন।

শেখ ফজলে ফাহিম তার বক্তব্যে বলেন, আয়করের আওতা বৃদ্ধি করার অনেক সুযোগ রয়েছে। সেই ক্ষেত্রে অগ্রিম আয়কর, অগ্রিম কর ধারাবাহিকভাবে হ্রাস করে বিলুপ্তির জন্য প্রস্তাব করছি। ব্যাংকিং সেক্টর থেকে সব ধরনের হিডেন চার্জ বিলুপ্তির প্রস্তাব করছি। সার্বিক অর্থনীতির অ্যাকসেস টু ক্যাপিটাল এবং অ্যাকসেস টু ক্রেডিটকে বিবেচনায় রেখে অল্টারনেটিভ ক্রেডিট রেটিংয়ের বিষয়টি ব্যাংকিং সেক্টরে বিবেচনার জন্য অনুরোধ করছি।

সিএসএমই খাতে কোলেটারেলবিহীন ঋণ সুবিধা দেয়ার অনুরোধ জানিয়ে তিনি বলেন, ইন্স্যুরেন্সের আওতা বৃদ্ধি করার জন্য বিজনেস ইন্স্যুরেন্স চালুর অনুরোধ করছি। সেইসঙ্গে কৃষি এবং সিএসএমই খাতে ইন্স্যুরেন্স চালু করা প্রয়োজন। গত বছর অগ্রিম আয়কর অগ্রিম কর এলডিসি গ্র্যাজুয়েশনের সঙ্গে সমন্বয় রেখে তিন বছরের মধ্যে বিলুপ্তির প্রস্তাব করেছিলাম। বছরও আমরা অগ্রিম আয়কর অগ্রিম কর আগামী দুই বছরের মধ্যে বিলুপ্তির প্রস্তাব করছি। তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে বিদ্যমান ২৫ শতাংশ করপোরেট করহার অপরচুনিটি কস্ট কস্ট-বেনিফিট অ্যানালাইসিসের মাধ্যমে হ্রাস করার অনুরোধ করছি।

সভায় বিজিএমইএ সভাপতি ফারুক হাসান রফতানি মূল্যের ওপর উেস কর কর্তনের হার শূন্য দশমিক ৫০ শতাংশ থেকে কমিয়ে শূন্য দশমিক ২৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করেন। প্রতিযোগী দেশের সঙ্গে রফতানি বাণিজ্যের সক্ষমতা বজায় রাখার জন্য নগদ সহায়তা প্রদান করা হয়। রফতানির বিপরীতে প্রদত্ত নগদ সহায়তার ওপর আয়কর কর্তনের হার ১০ শতাংশ প্রত্যাহারের প্রস্তাব করেন তিনি।

বাংলাদেশ প্লাস্টিক গুডস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন সভাপতি জসীম উদ্দিন রফতানি খাতের সব পণ্যের জন্য একই ধরনের সুবিধা দেয়ার অনুরোধ জানান। দেশীয় শিল্প প্রতিরক্ষণের স্বার্থে প্লাস্টিক শিল্পের মৌলিক কাঁচামালের আমদানি শুল্ক প্রস্তাবিত বাজেটে সর্বনিম্ন স্তরে নির্ধারণের সুপারিশ করেন তিনি।

এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, কভিড পরিস্থিতির মধ্যেও দশমিক ২৪ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হয়েছে, যা একটি অনন্য অর্জন। প্রবৃদ্ধি ধরে রাখার জন্য পলিসি ধারাবাহিকতার ওপর তিনি জোর দেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন