গুগল ক্রোমে যুক্ত হচ্ছে যেসব নতুন ফিচার

বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার গুগল ক্রোম। বাজারে প্রচলিত ব্রাউজারগুলোর মধ্যে গুগল ক্রোমের মার্কেট শেয়ার ৬৫ শতাংশেরও বেশি। জনপ্রিয়তা ধরে রাখতে ক্রোমে প্রতিনিয়ত নতুন সেবা যুক্ত করছে গুগল কর্তৃপক্ষ।

তারই ধারাবাহিকতায় ব্রাউজারটিতে এবার আরো কিছু সেবা যুক্ত হচ্ছে। ব্যবহারকারীদের নতুন অভিজ্ঞতা দিতে ক্রোম ব্রাউজারে বেশ কয়েকটি উন্নত সেবা যুক্ত করছে গুগল কর্তৃপক্ষ। এসব সেবার মধ্যে আছে হাইলাইটেড টেক্সট শেয়ারিং, পিডিএফ ফিচার, নোটিফিকেশন মিউট ইত্যাদি। কিছুদিনের মধ্যেই এসব সেবা গুগল ক্রোমে যুক্ত হবে।

হাইলাইটেড টেক্সট শেয়ারিং

যেকোনো অনলাইন আর্টিকেলের সুনির্দিষ্ট একটি সেকশনে বন্ধু এবং সহকর্মীদের মনোযোগ আকর্ষণের জন্য গুগল ক্রোমের হাইলাইটেড টেক্সট শেয়ারিং ফিচার ব্যবহার করা যাবে। এজন্য যে টেক্সটটি শেয়ার করতে চান, সেটি সিলেক্ট করার পর মাউসে ডানপাশের বাটন ক্লিক করলে কপি লিংক টু হাইলাইট অপশন আসবে।

অপশনে ক্লিক করার পরই সংশ্লিষ্ট সেকশনটি লিংক আকারে বন্ধু এবং সহকর্মীদের সঙ্গে শেয়ার করতে পারবেন। পরবর্তী সময়ে বন্ধু সহকর্মীরা লিঙ্কে ক্লিক করে অনলাইনের আর্টিকেলের ওই সেকশনটি দেখে নিতে পারবেন। শুরুতে শুধু ডেস্কটপ অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য ফিচার চালু হবে। পরবর্তী সময়ে আইওএস ব্যবহারকারীরাও এটি ব্যবহারের সুযোগ পাবেন।

উন্নত পিডিএফ ফিচার

ক্রোম ব্রাউজারের পিডিএফ ফিচার আরো উন্নত করার জন্য কাজ করে যাচ্ছে গুগল। এবার ব্যবহারকারীরা টু পেজ ভিউ নামের একটি ফিচার পাবেন। ফিচারের সাহায্যে একই উইন্ডোতে পাশাপাশি দুটি পেজ দেখার সুযোগ থাকবে। এছাড়া গুগল ক্রোমে যুক্ত করা হচ্ছে প্রেজেন্টেশন মোড, যার সাহায্যে নতুন অভিজ্ঞতা পাবেন ব্যবহারকারীরা।

মিউট নোটিফিকেশন

গুগল ক্রোমের অন্যতম আকর্ষণীয় ফিচার হতে পারে মিউট নোটিফিকেশন ফিচারটি। স্ক্রিন শেয়ারিংয়ের সময় নোটিফিকেশনের পপআপ একই সঙ্গে বিরক্তিকর এবং বিব্রতকর হতে পারে। ক্রোমের নতুন ফিচার স্ক্রিন শেয়ারিংয়ের সময় সব ধরনের নোটিফিকেশন স্বয়ংক্রিয়ভাবে মিউট করে দেবে এবং স্ক্রিন শেয়ারিং শেষ হলে স্বয়ংক্রিয়ভাবে আবারো পুরনো অবস্থায় ফিরে যাবে।

গ্যাজেটস নাউ

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন