শনিবার | মে ০৮, ২০২১ | ২৫ বৈশাখ ১৪২৮

খবর

সচল হয়েছে চেকে লেনদেন, এখনো সংকট ইএফটিতে

নিজস্ব প্রতিবেদক

আজ সকাল থেকে চেকের মাধ্যমে আন্ত:ব্যাংক লেনদেন করা যাচ্ছে।  চেক নিষ্পত্তি করা যাচ্ছে বিএসিএইচের মাধ্যমে।  তবে এখনো ইএফটির মাধ্যমে লেনদেন স্বাভাবিক হয়নি বলে ব্যাংকাররা জানিয়েছেন।

অনলাইনে আন্তঃব্যাংক চেক নিষ্পত্তি হয় বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজের (বিএসিএইচ) মাধ্যমে। আর গ্রাহকরা বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) ব্যবহার করেও এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠান। কিন্তু গত ১৩ এপ্রিল  মঙ্গলবার থেকে অর্থ লেনদেনের এ দুটি প্রধান মাধ্যমই অকার্যকর হয়ে আছে। একই সঙ্গে অকার্যকর হয়ে যায় আন্তঃব্যাংক রেপো ও কলমানি লেনদেনের এমআই মডিউলও।  

কেন্দ্রীয় ব্যাংক সূত্র অনুযায়ী, ব্যাংক বন্ধ থাকবে না খোলা—এ নিয়ে সিদ্ধান্তহীনতার কারণে লেনদেন ব্যবস্থায় সংকট হয়েছিলো।  পাশাপাশি ত্রুটি ধরা পড়ে বিটিসিএলের অপটিক্যাল ফাইবার লাইনেও।  আজ রোববার থেকে সবকিছু স্বাভাবিক হতে শুরু করেছে। 

বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজের মাধ্যমে গ্রাহকদের চেক, পে-অর্ডারসহ ইনস্ট্রুমেন্টভিত্তিক লেনদেন নিষ্পত্তি হয়। প্রতিদিন গড়ে এ মাধ্যমে লেনদেন হয় ১১ হাজার কোটি টাকার বেশি। অন্যদিকে বিইএফটিএনের মাধ্যমে প্রতিদিন লেনদেন হয় প্রায় ২ হাজার কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন