এলপি গ্যাস

সিলিন্ডারে দামের “ট্যাগ” ঝোলাতে চায় বিইআরসি

নিজস্ব প্রতিবেদক

তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) নির্ধারিত মূল্য বাস্তবায়নে দাম সম্বলিত ‍'ট্যাগ' ঝোলানোর পরিকল্পনা করছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন(বিইআরসি)। পরিবেশক, ডিলার এবং খুঁচরা বিক্রেতার দোকানে এই ট্যাগ লাগানো হবে। কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

 গত ১২ এপ্রিল সরকারি-বেসরকারি এলপিজির দাম ঘোষণা করেছে কমিশন। বেসরকারি ১২ কেজি এলপিজির সিলিন্ডারের দাম ৯৭৫ টাকা এবং সরকারি সাড়ে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ৫৯১ টাকা। দাম ঘোষণার পাঁচ দিন পার হলেও রাজধানীতে দাম বাস্তবায়ন হয়নি এখনো।

 বিইআরসি'র সদস্য মকবুল ই-ইলাহি চৌধুরী (গ্যাস) বণিক বার্তাকে বলেন, আমরা রাজধানী এবং রাজধানীর বাইরে কমিশন নির্ধারিত এলপিজির দাম বাস্তবায়নে বিক্রেতার দোকানে মূল্য তালিকা ঝুঁলিয়ে দেয়ার চিন্তা করছি। যাতে ভোক্তা সেটি দেখে এলপি গ্যাস কিনতে পারে। এতে ভোক্তা পণ্য কিনতে গেলে আর ঠকবে না।

এদিকে এখনো পর্যন্ত সরকার নির্ধারিত দামে এলপিজি বিক্রি করতে পরিবেশক, ডিলার এবং খুঁচরা বিক্রেতাদের জন্য কোনো নির্দেশনা দিতে পারেনি বেসরকারি এলপিজি কোম্পানিগুলো। বরং যে দাম ঘোষণা দেয়া হয়েছে তা পুন:নির্ধারণের জন্য কমিশনের কাছে আবেদন জানিয়েছে অপারেটররা।

 তবে, কমিশন নির্ধারিত এলপিজির মূল্য বাস্তবায়ন না হলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান আব্দুস জলিল। তিনি বলেন, কমিশনকে এই আদেশ বাস্তবায়ন করতেই হবে।

 

 

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন