রমজানকে ঘিরে হিলিতে বেড়েছে সব ধরনের সবজির দাম

বণিক বার্তা প্রতিনিধি, হিলি

রমজানকে কেন্দ্র করে দিনাজপুরের হিলিতে বেড়েছে সব ধরনের সবজির দাম। বিশেষ করে রাজধানীতে সবজির চাহিদা বৃদ্ধির ফলে স্থানীয় বাজারে কমছে সবজির জোগান। বেগুন, শসা লেবুর দাম বেড়ে হয়েছে দ্বিগুণ। ফলে নিম্ন আয়ের মানুষের জীবনযাপন হয়ে উঠেছে অনেকটা অসহনীয়। পণ্যের এমন অসহনীয় মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন ক্রেতারা।

সম্প্রতি হিলি বাজার ঘুরে দেখা গেছে, রমজানের আগে প্রতি কেজি বেগুন ৩০ টাকায় বিক্রি হলেও বর্তমানে তা বেড়ে ৬০ টাকায় দাঁড়িয়েছে। লেবু প্রতি হালি ২০-২৫ টাকায় বিক্রি হলেও বর্তমানে তা বেড়ে ৪০-৬০ টাকা হয়েছে। শসা প্রতি কেজি ৩০ টাকা থেকে বেড়ে ৫০-৬০ টাকা, পটল ৪০ থেকে বেড়ে ৫০, করলা ২০ থেকে বেড়ে ৩০ টাকা হয়েছে। তবে আলু আগের মতোই ১২-১৩ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া ভারতীয় পেঁয়াজ ২৪-২৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে, দেশীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৫-৩৭ টাকায়, যা আগে ৩০ টাকায় বিক্রি হয়েছিল। কমেছে শুধু কাঁচামরিচের দাম। প্রতি কেজি কাঁচামরিচ ৪০ থেকে কমে ২০ টাকায় দাঁড়িয়েছে।

বাজার করতে আসা ভ্যানচালক খালেদ হোসেন জানান, লকডাউনের কারণে তাদের আয় কমে এসেছে প্রায় অর্ধেকে। রমজানে যেভাবে তরকারির দাম বাড়ছে তাতে খেটে খাওয়া মানুষের জন্য অনেক সমস্যা হচ্ছে।

হিলি বাজারের সবজি বিক্রেতা মিলন হোসেন জানান, রমজানকে ঘিরে প্রায় প্রতিটি সবজির দাম কেজিপ্রতি ১৫-২০ টাকা বা তার চেয়েও বেশি বেড়েছে। সবচেয়ে বেশি বেড়েছে বেগুনের দাম। একইভাবে লেবুর দামও বেড়েছে। দাম বাড়ার কারণ হিসেবে তিনি জানান, রমজানকে ঘিরে বেগুনসহ অন্যান্য সবজি রাজধানী ঢাকায় চলে যাচ্ছে। কারণে বিভিন্ন স্থানের পাইকাররা এসে প্রতিযোগিতামূলকভাবে পণ্য কিনছেন। এতে চাহিদার তুলনায় পণ্য সরবরাহ কমায় দাম বাড়ছে।

হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূর- আলম বলেন, কেউ যেন নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়াতে না পারে, সেজন্য নিয়মিতভাবে বাজার মনিটরিং করা হচ্ছে। এর পরও যদি কেউ বাড়তি মূল্য নেয়, তাহলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন