পুরস্কারের ৩০ হাজার ডলার হাতিয়ে নিল প্রতারক

ফিচার ডেস্ক

২০২০ সালে র‍্যাথবোনস ফোলিও পুরস্কারজয়ী ভ্যালেরিয়া লুইসের প্রাপ্ত ৩০ হাজার ডলার হাতিয়ে নিয়েছে প্রতারকরা। বুধবার প্রকাশনা শিল্পের ম্যাগাজিন বুকসেলার জানিয়েছে, বছরের সেরা সাহিত্যকর্মের জন্য দেয়া পুরস্কার র‍্যাথবোনস ফোলিওর প্রাইজমানি একটি সংঘবদ্ধ সাইবার অপরাধের শিকার হয়েছে।

প্রতারক পুরস্কারদাতাদের সঙ্গে -মেইলে যোগাযোগ করে এবং নিজেদের মেক্সিকান লেখক লুইজেল্লি হিসেবে পরিচয় দেন, যিনি লস্ট চিলড্রেন আরকাইভ উপন্যাসের জন্য পুরস্কারটি জিতেছেন। পুরস্কারের মূল্য তিনি পেপালের মাধ্যমে দেয়ার জন্য আবেদন জানান।

নির্বাহী পরিচালক মিন্না ফ্রাই পুরস্কারের মূল্য বেহাত হওয়ার কথা নিশ্চিত করেছেন। তিনি বলেন, ঘটনা পুলিশকে অবহিত করা হয়েছে। আমাদের পুরস্কারজয়ীর প্রাইজমানি আমরা পুরোটাই হস্তান্তর করেছি। তবে এটা বেহাত হয়ে গেছে।

পুরস্কারটি একটি দাতব্য সংস্থার পক্ষ থেকে দেয়া হয় এবং এটি স্পন্সর করে র‍্যাথবোনস ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট।

ফ্রাই বলেন, ঘটনা আমাদের ভবিষ্যতে আরো সতর্ক হওয়ার বার্তা দেয়। প্রতারণার মাধ্যমে সহিত্য পুরস্কারের অর্থ হাতিয়ে নেয়ার চেষ্টা এটাই প্রথম নয়। বেলি গিফর্ড পুরস্কারের একজন মুখপাত্র জানান, গত বছরের নভেম্বরে তাদের একটি কথাসাহিত্য পুরস্কারের ৫০ হাজার ডলার হাতিয়ে নেয়ার চেষ্টা করে জালিয়াত চক্র। তবে সেই চক্রের ফাঁদে পা দিয়ে সেবার টাকা হস্তান্তর করা হয়নি।

 

সূত্র: দ্য গার্ডিয়ান

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন