ফাইজারের সিইও

১২ মাসের মধ্যে টিকার তৃতীয় ডোজ নিতে হবে

বণিক বার্তা ডেস্ক

করোনা থেকে সুরক্ষা নিশ্চিতে পরিপূর্ণ টিকা গ্রহণের ১২ মাসের মধ্যে আরেকটি বুস্টার ডোজ নেয়ার কথা জানালেন ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অ্যালবার্ট বুরলা। তিনি বলেন, করোনা থেকে মুক্তি সম্ভব। তবে জনগণকে প্রতি বছর একবার টিকা গ্রহণ করতে হবে। আগে রেকর্ডকৃত তার বক্তব্য সম্প্রতি প্রকাশ করা হয়। খবর সিএনবিসি।

সিভিএস হেলথ আয়োজিত এক অনুষ্ঠানে বুরলা বলেন, করোনা থেকে মুক্তির জন্য হয়তো থেকে ১২ মাসের মধ্যে তৃতীয় ডোজের প্রয়োজন হতে পারে। অথবা বার্ষিক টিকা প্রদানের প্রয়োজন হতে পারে। তবে সবকিছুই আগে নির্ধারিত হতে হবে। যাদের মধ্যে ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে, তাদেরকে সুরক্ষার আওতায় আনতে হবে। গত ফেব্রুয়ারিতে জনসন অ্যান্ড জনসনের প্রধান নির্বাহী অ্যালেক্স গরস্কি সিএনবিসিকে বলেছিলেন, সিজনাল ফ্লুর টিকার মতো মানুষকে হয়তো বছরে একবার করোনার টিকা দেয়ার প্রয়োজন হতে পারে। তবে করোনার সম্পূর্ণ টিকা গ্রহণের পর তা কতদিন পর্যন্ত সুরক্ষা দেবে, সে ব্যাপারে এখনো পরিষ্কার কোনো তথ্য দিতে পারেননি গবেষকরা।

সম্প্রতি ফাইজার জানায়, করোনার বিপক্ষে তাদের উৎপাদিত টিকা ৯১ শতাংশের বেশি কার্যকর। সেই সঙ্গে অন্যান্য মারাত্মক অসুখের ক্ষেত্রে দ্বিতীয় ডোজ নেওয়ার পর তা ৯৫ শতাংশ কার্যকর। মর্ডানাও মূলত ফাইজারের প্রযুক্তি ব্যবহার করেই টিকা তৈরি করেছে। 

টিকা নিয়েছেন এমন ১২ হাজার মানুষের অংশগ্রহণের ভিত্তিতে ফাইজার নতুন তথ্য জানায়। তবে গবেষকরা বলছেন, ছয় মাস পরেও সুরক্ষা থাকবে কিনা তা চূড়ান্তের জন্য আরও তথ্য উপাত্তের প্রয়োজন। বাইডেন প্রশাসনের করোনা সংক্রান্ত প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডেভিড কেসলার বলেন, করোনার অন্যান্য ধরন থেকে সুরক্ষিত থাকার জন্য আমেরিকানদের বুস্টার ডোজ গ্রহণের চিন্তা মাথায় রাখতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন