চাষাবাদ বাড়ায় ভুট্টা উৎপাদন বৃদ্ধির প্রত্যাশা ইন্দোনেশিয়ার

বণিক বার্তা ডেস্ক

বিস্তৃত পরিসরে চাষাবাদ এবং আধুনিক প্রযুক্তির ব্যবহার সামনের দিনগুলোয় ইন্দোনেশিয়ার ভুট্টার উপাদান বাড়াবে বলে মনে করছেন বিশ্লেষকরা। যুক্তরাষ্ট্রের কৃষি অধিদপ্তরের (ইউএসডিএ) গ্লোবাল এগ্রিকালচারাল ইনফরমেশন নেটওয়ার্ক (জিএআইএন) শীর্ষক প্রতিবেদন বলছে, ২০২১-২২ বিপণন বর্ষে ইন্দোনেশিয়ার ভুট্টা উৎপাদনের পরিমাণ কোটি ২০ লাখ টনে পৌঁছবে। খবর ওয়ার্ল্ডগ্রেইন।

ইউএসডিএর প্রতিবেদনে বলা হয়, ইন্দোনেশিয়ায় ভুট্টার ব্যবহারিক চাহিদা বৃদ্ধির পাশাপাশি সম্প্রতি দেশটিতে খাদ্য প্রক্রিয়াকরণ সক্ষমতাও বেড়েছে। একই সঙ্গে বেড়েছে চাষাবাদের জমির পরিমাণও। সংস্থাটির পূর্বাভাস বলছে, গত বিপণন বর্ষে ইন্দোনেশিয়ায় ভুট্টা ব্যবহারের পরিমাণ ছিল ৮৭ লাখ টন। তবে আগামী ২০২১-২২ বিপণন বর্ষে দেশটিতে ভুট্টা ব্যবহারের পরিমাণ বেড়ে ৯১ লাখ টনে দাঁড়াবে। অন্যদিকে অভ্যন্তরীণ চাহিদা পূরণে একই সময়ে দেশটিতে খাদ্যশস্যটির আমদানির প্রাক্কলনের পরিমাণ দাঁড়াবে ১৩ লাখ টনে।

আটাজাত খাদ্যপণ্য এবং অন্যান্য খাদ্যসামগ্রী প্রস্তুতে অভ্যন্তরীণ চাহিদা পূরণে গম রফতানির ওপর নির্ভর করতে হয় ইন্দোনেশিয়াকে। এছাড়া গমজাত হাঁস-মুরগির খাদ্য, মৎস্য প্রাণিসম্পদ খাতে ব্যবহারের জন্য গম আমদানি করতে হয় দেশটিকে। তাই জনসংখ্যা বৃদ্ধি এবং অর্থনৈতিক সমৃদ্ধি পুনরুদ্ধারের লক্ষ্যে দেশটিতে বাড়ছে গম আমদানি। সে হিসাবে ২০২১-২২ বিপণন বর্ষে গম আমদানির প্রাক্কলন কিছুটা বেড়ে কোটি ৪০ লাখ টনে দাঁড়াবে বলে মনে করছে ইউএসডিএ।

ইউএসডিএর তথ্যানুযায়ী, বিশ্বে প্রতি বছর ১০৬ কোটি লাখ ৪৭ হাজার ৭২৭ টন ভুট্টা উৎপাদন হয়। ভুট্টা উৎপাদনে বিশ্বের শীর্ষ দেশ যুক্তরাষ্ট্র, আর ইন্দোনেশিয়ার অবস্থান সপ্তম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন