উয়েফা চ্যাম্পিয়নস লিগ

লিভারপুলের বিদায়, সেমিতে রিয়াল মাদ্রিদ ও ম্যানসিটি

ক্রীড়া প্রতিবেদক

উয়েফা চ্যাম্পিয়নস লিগে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিল সাতবারের চ্যাম্পিয়ন লিভালপুর। আজ ভোরে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে রিয়াল মাদ্রিদের সঙ্গে গোলশূন্য ড্র করে এবারের আসর থেকে ছিটকে যায় ইয়ুর্গেন ক্লোপের দল। প্রথম লেগে অল  রেডরা হেরেছিল ১-৩ গোলে। আজ ভোরে আরেক ম্যাচে জার্মানির বরুশিয়া ডর্টমুন্ডের মাঠে ২-১ গোলের জয় নিয়ে দাপটে সেমিফাইনালে নাম লেখায় আরেক ইংলিশ দল ম্যানচেস্টার সিটি। দুই লেগ মিলিয়ে সিটির জয় ৪-২ গোলের বড় ব্যবধানে। 

রিয়ালের মাঠে ১-৩ গোলে হারের পর লিভারপুলের জন্য অ্যানফিল্ডের ম্যাচটি ছিল ‘মিশন ইম্পসিবল’। অল রেডদের আশা ছিল, বার্সেলোনার বিপক্ষে ২০১৯ সালে যেমন অঘটন ঘটিয়ে জিতেছিল তারা, এদিন রিয়ালের বিপক্ষেও তেমন একটি জয় তুলে নেবে। যদিও অল রেডদের সেই আশায় গুঁড়ে বালি। নিজেরা গোল করতে ব্যর্থ হলেও স্বাগতিকদেরও কোনো গোল আদায় করতে দেয়নি অতিথি রিয়াল মাদ্রিদ। পুরো ৯০ মিনিটে ক্লোপের শিষ্যদের হতাশায় ডুবিয়ে রাখেন রিয়াল গোলকিপার থিবো কোর্তোয়া ও তাদের রক্ষণভাগ।

সেমিফাইনালে লিভারপুলেরই প্রিমিয়ার লিগ প্রতিদ্বন্দ্বী চেলসির মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ। এটা তাদের ১৪তম চ্যাম্পিয়নস লিগ মুকুট জয়ের মিশন। 

জার্মানিতে দুর্দান্ত এক জয়ে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালে উঠেছে ম্যানসিটি। ডর্টমুন্ডের মাঠে অবিস্মরণীয় প্রত্যাবর্তনে জিতেছে পেপ গার্দিওলার দল। ম্যাচের ১৫ মিনিটের সময় ১৭ বছর বয়সী ইংলিশ খেলোয়াড় জুড বেলিংহামের গোল স্তব্ধ করে দেয় ম্যানসিটি শিবিরকে। কেননা এই গোলটিই ডর্টমুন্ডকে সেমিতে নিয়ে যেতে যথেষ্ট ছিল। তবে হাল ছাড়েনি অতিথি দল। ৫৫ মিনিটে রিয়াদ মাহরেজ পেনাল্টি থেকে গোল করে সমতা আনেন। ৭৫ মিনিটে ফিল ফডেন আরেক গোল করলে সিটির জয় সুনিশ্চিত হয়ে যায়। এরপর প্রাণান্ত চেষ্টা করেও সিটির জালে আর বল পাঠাতে পারেননি হালান্ড কিংবা রিউসরা। 

সেমিফাইনালে ম্যানসিটি মুখোমুখি হবে প্যারিস সেন্ট জার্মেইয়ের, যারা আগেরদিন বিদায় করেছে বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখকে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন