করোনায় আক্রান্ত খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক

কভিড-১৯- আক্রান্ত হয়েছেন বিএনপি চেয়ারপারসন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। গত শনিবার আইসিডিডিআর,বিতে করোনা পরীক্ষার জন্য তার নমুনা দেয়া হয় পরদিন ফলাফল পজিটিভ আসে। বর্তমানে তিনি গুলশানের বাসভবন ফিরোজায় ব্যক্তিগত চিকিৎসক দলের তত্ত্বাবধানে চিকিৎসাধীন রয়েছেন। তার শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে।

গতকাল সকালে খালেদা জিয়ার করোনায় আক্রান্ত হওয়ার খবর শোনা যায়। তার নমুনা পরীক্ষার ফলাফলের একটি প্রতিবেদন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। পরে তার করোনায় আক্রান্তের খবর নিয়ে কিছুটা বিভ্রান্তি সৃষ্টি হয়। ওইদিন বিকালে জরুরি সংবাদ সম্মেলন ডেকে খালেদা জিয়ার করোনায় আক্রান্ত হওয়ার খবরটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করে বিএনপি।

গুলশানে দলীয় চেয়ারপারসনের কার্যালয়ে ডাকা জরুরি সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, খালেদা জিয়ার করোনা পরীক্ষা করা হয়েছে। শনিবার আইসিডিডিআর,বিতে তার নমুনা পরীক্ষা করা হয়েছে। আমরা আজকে (রোববার) যেটা পেয়েছি সেই টেস্ট রিপোর্টটা পজিটিভ। অর্থাৎ তিনি করোনায় আক্রান্ত হয়েছেন।

খালেদা জিয়ার শারীরিক অবস্থার সর্বশেষ পরিস্থিতি তুলে ধরে বিএনপি মহাসচিব বলেন, প্রফেসর ডা. এফএম সিদ্দিকীর নেতৃত্বে তার ব্যক্তিগত চিকিৎসক যারা আছেন, তাদের তত্ত্বাবধানে চিকিৎসা শুরু হয়েছে। তিনি এখন স্ট্যাবল আছেন, ভালো আছেন। তার কোনো টেম্পারেচার নেই, অন্য কোনো উপসর্গও নেই।

মির্জা ফখরুল জানান, তার চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে। অর্থাৎ যদি কোনো প্রয়োজন হয়, তখন সেভাবেই পরবর্তী চিকিৎসার ব্যবস্থা নেয়া হবে।

বিএনপি মহাসচিব বলেন, ব্যাধি এখন যেভাবে সারা দেশে ভয়াবহ রূপ ধারণ করেছে, সেই পরিপ্রেক্ষিতে দেশবাসীকে আমরা আহ্বান জানাব, খালেদা জিয়াও আহবান জানিয়েছেন, তার জন্য, তার মুক্তির জন্য সবাই যেন দোয়া করেন। বিশেষ করে আমাদের দলের সর্বস্তরের নেতাকর্মীদের আহ্বান থাকবে যে তারা দলীয় চেয়ারপারসনের রোগমুক্তির জন্য পরম করুণাময় আল্লাহতাআলার কাছে দোয়া চাইবেন এবং সব স্বাস্থ্যবিধি মেনে তারা যেন দোয়া করেন। আমাদের অনুরোধ থাকবে, স্থানীয় মসজিদে তার জন্য দোয়া করবেন।

গতকাল নমুনা পরীক্ষার একটি প্রতিবেদন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। করোনা পজিটিভ ওই প্রতিবেদনে খালেদা জিয়ার নাম উল্লেখ রয়েছে। আইসিডিডিআর,বির আরটি-পিসিআরে পরীক্ষা করা ওই প্রতিবেদনে কিউআর কোড স্ক্যান করলে সেটি স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটের একটি প্রতিবেদন দেখা যায়। ওই প্রতিবেদনের সত্যতা বণিক বার্তাকে নিশ্চিত করেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম। তিনি জানান, আমাদের কাছে যে রিপোর্ট এসেছে, তাতে তার (খালেদা জিয়া) করোনা পজিটিভ এসেছে।

বিএনপি চেয়ারপারসনের পাশাপাশি তার বাসভবনের আরো আটজনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। তার মধ্যে খালেদা জিয়ার গৃহপরিচারিকা ফাতেমাও রয়েছেন। বিষয়টি নিশ্চিত করে খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক মোহাম্মদ আল মামুন বণিক বার্তাকে বলেন, পাঁচ-ছয়দিন আগে ম্যাডামের (খালেদা জিয়া) বাসভবনের একজন স্টাফের রাতের বেলা জ্বর আসা শুরু করে। তিনদিন আগে তাকেসহ তার আশপাশের ছয়জনের করোনা পরীক্ষা করানো হয়। তাদের করোনা পজিটিভ আসে। এরপর ম্যাডামের সঙ্গে যে দুজন থাকেন, তাদের নমুনা পরীক্ষা করানো হলে তাদেরও করোনা শনাক্ত হয়।

পরবর্তী সময়ে আমরা ম্যাডামের সুরক্ষার জন্য তারও করোনা পরীক্ষা করাই। এরপর আজ (রোববার) ম্যাডামের শরীরে করোনা শনাক্ত হয়েছে বলে জানতে পারি। তিনি জানান, খালেদা জিয়ার শরীরের অবস্থা স্থিতিশীল রয়েছে। করোনার কোনো উপসর্গ নেই। কোনো জটিলতাও এখনো দেখা যায়নি।

ডা. আল মামুন জানান, মুহূর্তে আমরা তার জন্য একটি বেসরকারি হাসপাতালে কেবিন রাখতে যোগাযোগ করেছি। তার বাসভবনেও অক্সিজেন রাখা হয়েছে। তার চিকিৎসা সেবায় রয়েছে একটি মেডিকেল টিম। তারা সার্বক্ষণিক দেখাশোনা করছে।

বিএনপি চেয়ারপারসন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া তিন বছর আগে দুর্নীতির দুই মামলায় দণ্ডিত হয়ে কারাগারে যান। দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে গত বছরের ২৫ মার্চ মানবিক বিবেচনায় শর্তসাপেক্ষে তাকে সাময়িক মুক্তি দেয় সরকার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন