মিতা হকের প্রয়াণে শোকাহত দেশের সাংস্কৃতিক অঙ্গন

ফিচার প্রতিবেদক

করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারালেন বরেণ্য রবীন্দ্রসংগীতশিল্পী মিতা হক। গতকাল সকাল সোয়া ৬টায় বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তিনি করোনায় আক্রান্ত হয়ে লাইফ সাপোর্টে ছিলেন। মিতা হকের জামাতা অভিনেতা মোস্তাফিজ শাহীন বিষয়টি নিশ্চিত করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লেখেন, মিতা হক সকাল সোয়া ৬টায় চলে গেলেন। সবাই ভালোবাসা আর প্রার্থনায় রাখবেন। সকালে ছায়ানট ভবনে আনা হয় মরদেহ। সেখানে পরিবারের সদস্য ছাড়াও শেষ বিদায় জানাতে ছুটে এসেছেন সাংস্কৃতিক অঙ্গনের বহুজন। বিকালে কেরানীগঞ্জে বাবা-মায়ের কবরের পাশে শায়িত করা হয় মিতা হকের মরদেহ।

শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারা মরহুমার আত্মার মাগফিরাত কামনা করেছেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। মিতা হকের মৃত্যুতে শোকাহত পুরো মিডিয়া ইন্ডাস্ট্রি। সামাজিক যোগাযোগ মাধ্যমে শোকের বার্তা দিয়ে পোস্ট দিচ্ছেন সংস্কৃতি দুনিয়ার তারকারা। সবাই একটা কথাই বারবার বলছেন, সবাইকে সচেতন হতে। এভাবে আর কোনো মৃত্যু কাম্য নয়। এর আগে করোনাভাইরাসে আক্রান্ত হলে মিতা হককে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। চারদিন আগে তিনি করোনা নেগেটিভ হলে তাকে বাসায় নেয়া হয়। হঠাৎ আবার অসুস্থ হয়ে পড়লে আবার তাকে হাসপাতালে ভর্তি করা হয়। মিতা হক পাঁচ বছর ধরে কিডনি রোগেও ভুগছিলেন। নিয়মিত ডায়ালাইসিস নিয়ে ভালোও ছিলেন তিনি। কিন্তু এবার করোনায় আক্রান্ত হয়ে মানসিক শারীরিকভাবে বেশ ভেঙে পড়েছিলেন।

মিতা হকের জন্ম ১৯৬২ সালে। তিনি বাংলাদেশ বেতারের সর্বোচ্চ গ্রেডের তালিকাভুক্ত শিল্পী। সংগীতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০২০ সালে একুশে পদক প্রদান করে। এছাড়া মিতা হক ২০১৬ সালে শিল্পকলা পদক লাভ করেন। রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্মবার্ষিকী উপলক্ষে মিতা হককে বাংলা একাডেমির রবীন্দ্র পুরস্কার দেয়া হয়। একই বছর চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত রবি-চ্যানেল আই রবীন্দ্রমেলায় রবীন্দ্রসংগীতে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে মিতা হককে সম্মাননা দেয়া হয়। এছাড়া তিনি ছায়ানটের রবীন্দ্রসংগীত বিভাগের প্রধান ছিলেন। তিনি সুরতীর্থ নামে একটি সংগীত প্রশিক্ষণ দল গঠন করেন, যেখানে তিনি পরিচালক প্রশিক্ষক হিসেবে কাজ করেছেন। মিতা হক অভিনেতা-পরিচালক খালেদ খানের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। খালেদ খান ২০১৩ সালের ২০ ডিসেম্বর মৃত্যুবরণ করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন