রবিবার | জুন ২০, ২০২১ | ৬ আষাঢ় ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

একচেটিয়া বাজার দখল

আলিবাবাকে রেকর্ড ২৭৫ কোটি ডলার জরিমানা চীনা কর্তৃপক্ষের

বণিক বার্তা ডেস্ক

গত কয়েক বছরে একচেটিয়া বাজার দখল এবং প্রতিদ্বন্দ্বীদের কোণঠাসা করে রাখার অভিযোগে আলিবাবা গ্রুপকে রেকর্ড হাজার ৮০০ কোটি ইউয়ান বা ২৭৫ কোটি ডলার জরিমানা করেছে দেশটির তদারকি সংস্থা। বিশ্বের বৃহত্তম অনলাইন বিক্রয় প্লাটফর্মটি যে বিশাল অংকের জরিমানার মুখোমুখি হচ্ছে, তা ২০১৯ সালে কোম্পানিটির মোট আয়ের শতাংশের সমান। গত কয়েক মাস ধরেই চীনের প্রযুক্তি জায়ান্টগুলো তদারকি সংগঠনের তদন্তের মুখে ছিল। বিশাল অংকের জরিমানার মাধ্যমে অন্য প্লাটফর্মকেও সতর্কবাণী দিচ্ছে কমিউনিস্ট পার্টি নেতৃত্বাধীন সরকার। খবর এপি রয়টার্স।

গত কয়েক বছর ধরে চীন তাদের দেশী বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ওপর কঠোর নজরদারি চালাচ্ছে; তারই ধারাবাহিকতায় আলিবাবাকে জরিমানা করা হয়েছে বলে ধারণা পর্যবেক্ষকদের। এই -কমার্স জায়ান্টের প্রতিষ্ঠাতা জ্যাক মা গত বছরের অক্টোবরে চীনের বাজার ব্যবস্থাপনার কঠোর সমালোচনা করেছিলেন; এরপর থেকেই বিলিয়নেয়ারের ব্যবসাপ্রতিষ্ঠানগুলোকে নিয়ে বিস্তৃত তদন্ত শুরু হয়।

ডিসেম্বরে চীনের বাজার নিয়ন্ত্রক সংস্থা এসএএমআর আলিবাবার বিরুদ্ধে ব্যবসায় একচেটিয়া আধিপত্য নিশ্চিতে অন্যায্য চর্চার অভিযোগ নিয়ে তদন্তে নামে। ওই তদন্তের কেন্দ্রে ছিল একচেটিয়া ব্যবসার মনোবৃত্তি থেকে করা দুটোর মধ্যে একটা বেছে নাও চর্চা। এতে মার্চেন্ট বা বিক্রেতাকে আলিবাবার সঙ্গে যে বিশেষ সহযোগিতা চুক্তি করতে হতো, তা তাদের অন্য প্লাটফর্মে পণ্য দেয়া থেকে বিরত রাখত। তদন্ত শেষে নিয়ন্ত্রক কর্তৃপক্ষ আলিবাবাকে হাজার ৮০০ কোটি ইউয়ান জরিমানা করে।

নভেম্বরে চীনের নিয়ন্ত্রক কর্তৃপক্ষ আলিবাবার শাখা প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপকে তাদের শেয়ারবাজারে নিবন্ধন স্থগিত রাখতেও বাধ্য করেছিল। আলিবাবাকে জরিমানা করা হলেও অ্যান্ট গ্রুপের হাজার ৭০০ কোটি ডলারের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) নিয়ে কোনো সিদ্ধান্ত হয়েছে কিনা তা জানা যায়নি। গত নভেম্বরে চীনের তদারকি প্রতিষ্ঠানের সমালোচনার পর কয়েক সপ্তাহের জন্য গুম হয়ে পড়েছিলেন আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা।

জরিমানার বিষয়টি নিশ্চিত করে এক বিবৃতিতে আলিবাবা জানায়, তারা শাস্তি মাথা পেতে নিয়েছে এবং দৃঢ়তার সঙ্গে কমপ্লায়েন্স অনুসরণ করবে। নিয়ে আলোচনার জন্য সোমবার একটি কনফারেন্স কল আয়োজন করতে যাচ্ছে কোম্পানিটি।

আলিবাবা সিইও ড্যানিয়েল ঝ্যাং বলেন, বিষয়টি আমরা একসঙ্গে মোকাবেলা করব এবং একসঙ্গে নিজেদের আরো উন্নত করব।

আলিবাবার বিশাল অংকের জরিমানা চীনের ইতিহাসেও সর্বোচ্চ। এর আগে ২০১৫ সালে প্রতিযোগিতা নীতি লঙ্ঘনের অভিযোগে ৯৭ কোটি ৫০ লাখ ডলার জরিমানার মুখোমুখি হয়েছিল কোয়ালকম।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ইউরোপে যখন ফেসবুক, গুগল, অ্যামাজন, অ্যাপলের মতো প্রযুক্তি জায়ান্টগুলো তদারকি জবাবদিহিতার মুখোমুখি হচ্ছে, তার মধ্যে আলিবাবার জরিমানার খবরটি এল।

চীনের সবচেয়ে সফল বৃহৎ বেসরকারি উদ্যোগকে জবাবদিহিতার আওতায় এনে প্রযুক্তি জায়ান্টগুলোকে সতর্ক বার্তা দিচ্ছে চীন সরকার।

১৯৯৯ সালে যাত্রা করা আলিবাবা রিটেইল ব্যবসার পাশাপাশি ব্যবসা টু ব্যবসা, ভোক্তা টু ভোক্তা প্লাটফর্ম চালু করেছে। সম্প্রতি অ্যান্ট নামে আর্থিক লেনদেনেরও একটি প্লাটফর্ম চালু করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন