শনিবার | মে ০৮, ২০২১ | ২৫ বৈশাখ ১৪২৮

খবর

সাংবাদিক হাসান শাহরিয়ারের প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক

জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি, দৈনিক ইত্তেফাকের সাবেক কূটনৈতিক রিপোর্টার নির্বাহী সম্পাদক, সাংবাদিক হাসান শাহরিয়ার আর নেই। গতকাল দুপুর ১২টার দিকে রাজধানীর একটি হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি...রাজিউন)

এপ্রিল দিবাগত রাত দেড়টার দিকে হাসান শাহরিয়ার বেশ অসুস্থ হয়ে পড়লে তাকে রাজধানীর ইমপালস হাসপাতালে নেয়া হয়। তিনি দীর্ঘদিন ধরে ফুসফুসে সংক্রমণসহ বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন। তিনি করোনা পজিটিভ ছিলেন।

তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তথ্য সম্প্রচারমন্ত্রী . হাছান মাহমুদ, প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, বাসস পরিচালনা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক . আরেফিন সিদ্দিক, ব্যবস্থাপনা পরিচালক প্রধান সম্পাদক আবুল কালাম আজাদসহ বিশিষ্ট ব্যক্তিরা।

পৃথক বিবৃতিতে তারা হাসান শাহরিয়ারের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের পরিজনের প্রতি গভীর সমবেদনা জানান।

হাসান শাহরিয়ার ১৯৪৬ সালের ২৫ এপ্রিল সুনামগঞ্জে জন্মগ্রহণ করেন। কর্মজীবনে তিনি দৈনিক ইত্তেফাকের নির্বাহী সম্পাদক, ডেইলি সানের সম্পাদক, চট্টগ্রামের পত্রিকা পিপলস ভিউর প্রধান সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি আন্তর্জাতিক ম্যাগাজিন নিউজ উইক, খালিজ টাইমস অব দুবাই, ভারতের দৈনিক ডিক্কান হেরাল্ড, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস দ্য এশিয়ান এইজ, পাকিস্তানের মর্নিং নিউজ, ডন ইভেনিং স্টারের বাংলাদেশ প্রতিনিধি হিসেবে কাজ করেছেন।

ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, পিভি নরসিমা রাও চন্দ্র শেখর, কাশ্মীরি নেতা শেখ আব্দুল্লাহ, পাকিস্তানি নেতা জুলফিকার আলী ভুট্টো, জিয়াউল হক, বেনজির ভুট্টো নওয়াজ শরিফ, কম্বোডিয়ান নেতা প্রিন্স নরোদম শিহানুক, জাপানের প্রধানমন্ত্রী তোশিকি কাইফু, নোবেল জয়ী মাদার তেরেসা পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ক্রিকেটার ইমরান খানের সাক্ষাত্কার গ্রহণ করেছেন কৃতী সাংবাদিক হাসান শাহরিয়ার।

তিনি টরন্টোভিত্তিক কমনওয়েলথ জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের ইমেরিটাস প্রেসিডেন্ট ছিলেন। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তিনিই প্রথম সাংবাদিক, যিনি ২০০৩ ২০০৮ সালে সংগঠনের সভাপতি নির্বাচিত হয়েছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন