শাঁওইল হ্যান্ডলুম ক্লাস্টার

সংযোগ সড়কের উন্নয়নকাজ শুরু

রফতানিমুখী তৈরি পোশাক কারখানার প্রায় শতভাগ বাতিল ঝুট কাপড় দিয়ে উন্নত মানের সোয়েটার, মাফলার, কম্বল, চাদর, বেডশিটসহ বিভিন্ন দৃষ্টিনন্দন মানসম্মত পণ্য তৈরি করে এরই মধ্যে দেশজুড়ে পরিচিত বগুড়ার শাঁওইল হ্যান্ডলুম ক্লাস্টার। দেশের প্রায় ৫৫টি জেলার সঙ্গে ক্লাস্টারের ব্যবসা-বাণিজ্য বিদ্যমান। ক্লাস্টারের পণ্য কুষ্টিয়া, সিরাজগঞ্জ, গাইবান্ধা, টাঙ্গাইল, সিলেট, নরসিংদী, চট্টগ্রাম, ঢাকাসহ বিভিন্ন জায়গায় বিক্রির জন্য সরবরাহ করা হয় এবং সুতা ডায়িংয়ের জন্য পাবনা, সিরাজগঞ্জসহ অন্যান্য স্থানে পণ্য আনা-নেয়া করতে হয়। তবে বগুড়ার মুরইল থেকে শাঁওইল শিল্প ক্লাস্টার পর্যন্ত রাস্তাটি সরু চলাচলের অনুপযোগী হওয়ায় ক্লাস্টারের পণ্য পরিবহন এবং যানবাহন চলাচলে সমস্যা হতো। এসএমই ফাউন্ডেশনের উদ্যোগের ফলে সংযোগ সড়কের উন্নয়নকাজ শুরু হয়েছে।

সার্বিক অবস্থা নিরূপণের লক্ষ্যে গত ২৩ জানুয়ারি এসএমই ফাউন্ডেশনের কর্মকর্তা এবং গণমাধ্যমকর্মীদের একটি প্রতিনিধি দল বগুড়াসংলগ্ন শাঁওইল হ্যান্ডলুম ক্লাস্টার পরিদর্শন করেন এবং ২৪ জানুয়ারি উদ্যোক্তাদের বর্তমান সমস্যা ভবিষ্যৎ করণীয় বিষয়ে মতবিনিময় সভার আয়োজন করে। বগুড়ার জেলা প্রশাসক মো. জিয়াউল হকের সভাপতিত্বে এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক . মো. মফিজুর রহমান, এসএমই ফাউন্ডেশনের পরিচালক রাশেদুল করীম মুন্না, মহাব্যবস্থাপক ফারজানা খান, বগুড়া হালকা প্রকৌশল এবং শাঁওইল হ্যান্ডলুম ক্লাস্টার প্রতিনিধি বাংলাদেশ ব্যাংক, বিটাক, নাসিব, বগুড়া চেম্বার, মাইডাস ফাইন্যান্স, ব্যাংক এশিয়া, এসএমই ফাউন্ডেশনের কর্মকর্তা এবং প্রিন্ট ইলেকট্রনিক মিডিয়ার ঢাকা স্থানীয় কার্যালয়ের সাংবাদিকরা মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন। সভায় ক্লাস্টারের উদ্যোক্তাদের সমস্যা এবং তাদের ব্যবসার উন্নয়নে স্বল্প দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়।

তাদের দাবিগুলোর মধ্যে ছিল, মুরইল থেকে শাঁওইল পর্যন্ত রাস্তা প্রশস্ত সংস্কার এবং শাঁওইল বাজারে পণ্য প্রদর্শনের জন্য একটি স্থায়ী শেড নির্মাণ। জেলা প্রশাসক তাত্ক্ষণিকভাবে রাস্তাটি প্রশস্তকরণের আশ্বাস প্রদান করেন এবং শাঁওইল বাজারে শেড নির্মাণের জন্য উপজেলা প্রশাসনকে নির্দেশনা প্রদান করেন। এরই মধ্যে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর মুরইল থেকে শাঁওইল পর্যন্ত রাস্তাটি সংস্কারের কাজ শুরু করেছে। উদ্যোক্তারা আশা করছেন, রাস্তাটি সংস্কারের ফলে দীর্ঘদিনের সমস্যা সমাধান হবে এবং ক্লাস্টারটির উন্নয়ন কর্মসংস্থান ত্বরান্বিত হবে এবং ব্যবসা-বাণিজ্যে গতি আসবে। বিজ্ঞপ্তি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন