এলএনজি স্থানান্তরে এক্সিলারেট এনার্জির মাইলফলক

কক্সবাজারের মহেশখালীতে দেশের প্রথম ভাসমান এলএনজি টার্মিনালে ২০০০তম জাহাজ থেকে জাহাজে স্থানান্তরের মাইলফলক স্থাপন করল যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান এক্সিলারেট এনার্জি। প্রতিষ্ঠানটির ২০০০তম শিপমেন্টে ১৪ লাখ ৪১ হাজার ৯১ ঘনমিটার এলএনজি স্থানান্তর করা হয়।

তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) স্থানান্তরে বিশ্বের শীর্ষ প্রতিষ্ঠান ২০১৮ সালে বাংলাদেশের গভীর সমুদ্রে স্থাপিত ভাসমান এলএনজি টার্মিনালে এসটিএস পদ্ধতিতে এলএনজি স্থানান্তরের কাজ শুরু করে।

এরই মধ্যে এক্সিলারেট এনার্জি বিশ্বব্যাপী এসটিএস প্রটোকলটি ব্যবহার করে সাফল্যের সঙ্গে ২৩ কোটি ৬৪ লাখ হাজার ঘনমিটার এলএনজি স্থানান্তর করেছে।

এক্সিলারেট এনার্জির চিফ অপারেটিং অফিসার ক্যাল ব্যানক্রফট জানান, বঙ্গোপসাগরে ২০০০তম এসটিএস স্থানান্তরের যে মাইলফলক স্থাপন করেছে এক্সিলারেট এনার্জি, এর মূলেই রয়েছে প্রতিষ্ঠানটির বিশ্বজুড়ে সুনাম জাহাজের ক্রুদের কঠোর পরিশ্রম। বাংলাদেশে ২০০০তম এসটিএসএর মাইলফলক অর্জনে আমরা গর্বিত। বাংলাদেশের বর্তমান গ্যাস উৎপাদনে ২০ ভাগ এলএনজি থেকে পূরণ হওয়ার গর্বিত অংশীদার এক্সিলারেট এনার্জি।

উল্লেখ্য, দেশের গ্যাস ঘাটতি মেটাতে এবং শিল্প-কারখানায় গ্যাসের সরবরাহ নিরবচ্ছিন্ন রাখতে এলএনজি আমদানির উদ্যোগ নেয় সরকার। বিজ্ঞপ্তি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন