মাননুর ‘পায়ের ছাপ’-এ লাক্স তারকা রাখি

ফিচার প্রতিবেদক

দেশের মাটিতে পায়ের ছাপ এঁকে দিতে সুদূর আমেরিকা থেকে সস্ত্রীক উড়ে এসেছেন পরিচালক সাইফুল ইসলাম মাননু। ২০১৮ সালে তার পুত্র চলচ্চিত্রটির জন্য তিনি তার স্ত্রী সাদিয়া শবনম শান্তু জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছিলেন। ছবিটি মোট ১১টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতে নিয়েছিল। এবার মাননু নির্মাণ করতে যাচ্ছেন পায়ের ছাপ নামে একটি ভিন্নধর্মী চলচ্চিত্র। ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেডের প্রযোজনায় চলচ্চিত্রটির কাহিনী, সংলাপ চিত্রনাট্য লিখেছেন পরিচালক মাননু নিজেই। আর সিনেমার মাধ্যমে বেশ কয়েক বছর পর অভিনয়ে ফিরছেন লাক্স তারকা রাখি মাহবুবা। সম্প্রতি অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরেছেন তিনি।

পরিচালক সাইফুল ইসলাম মাননু জানান, গতকাল পায়ের ছাপ সিনেমার শুটিং শুরু হয়েছে গাজীপুরের বিভিন্ন লোকেশনে। আজ ঢাকা এবং ১২ এপ্রিল সাভারের ধামরাইয়ে শুটিং হওয়ার কথা রয়েছে। এরপর লকডাউনের পরিস্থিতি বুঝে শুটিং চালিয়ে যাবেন নির্মাতা মাননু।

চলচ্চিত্রটির গল্প নিয়ে বণিক বার্তাকে মাননু বলেন, দরিদ্র পরিবারে বৈরী পরিবেশে বেড়ে ওঠা এক কিশোরীর আত্মবিশ্বাস আর কাজের প্রতি একাগ্রতার মাধ্যমে জীবনের আঁকাবাঁকা পথ পাড়ি দিয়ে গন্তব্যে পৌঁছার কাব্যময় গল্পই চলচ্চিত্রটিতে তুলে ধরা হবে। আমাদের দেশের বেশির ভাগ মানুষই নিজের দায়িত্বের ব্যাপারে ভীষণ রকম উদাসীন। অসংগতির সব দায় তারা রাষ্ট্রযন্ত্রের ঘাড়ে চাপিয়ে আত্মতৃপ্তির ঢেকুর তুলতেই বেশি পছন্দ করেন। সমাজ, রাষ্ট্র আর পরিবারের প্রতি আমাদের সবারই এক ধরনের দায় আছে। অনেকেরই হয়তো অনেক কিছু করার ক্ষমতা নেই, তার পরও আমরা সবাই যে যার অঙ্গনে কাজ করছি। সেখান থেকেই যদি আমাদের সেই দায়কে দায়িত্ব হিসেবে গ্রহণ করে সততার সঙ্গে পালন করি তবেই আমরা একটা উন্নত সমাজ আর সমৃদ্ধশীল রাষ্ট্র পেতে পারি। আমি একজন চলচ্চিত্র পরিচালক, একজন নাট্যকার। সুতরাং আমি আমার লেখনী নির্মাণের মাধ্যমে এমন কিছু বিষয় তুলে ধরতে চাই, ঠিক চাই বললে ভুল হবে, আসলে সমাজ রাষ্ট্রের জন্য যে বিষয়গুলো গুরুত্বপূর্ণ প্রয়োজন সেই বিষয় নিয়ে চলচ্চিত্র নির্মাণ আমার দায়িত্বের মধ্যেই পড়ে। আমাদের দেশের জন্য নারীর কর্মসংস্থান ক্ষমতায়ন সত্যিই একটি গুরুত্বপূর্ণ বিষয়।

পায়ের ছাপ চলচ্চিত্রটিতে মুখ্য চরিত্রে অভিনয় করবেন লাক্স তারকা রাখি মাহবুবা এবং শিশুশিল্পী মায়মুনা ইসলাম মেধা। এছাড়া বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন প্রাণ রায় চৌধুরী, দীপা খন্দকার, রাজীব সালেহীন, দীপান্বিতা মার্টিন, সাবেরী আলম, আল মামুন, শিল্পী সরকার অপু, করভী মিজান, শাহানা সুমি, গাজী আব্দুর নুর, তুষার খান, খলিলুর রহমান কাদরীসহ আরো অনেকে।

ছবির পরিচালক আরো বলেন, আমি চলচ্চিত্রটির মাধ্যমে তরুণ-তরুণীদের সাহস জোগাতে চাই। সততা থাকলে আর পরিশ্রম করলে শতভাগ সফল না হলেও একটা জায়গা পর্যন্ত যে পৌঁছা সম্ভব, সেই বিশ্বাসটা আমি তাদের মনে জাগাতে চাই। পৃথিবীর পথে পথে আমরা আমাদের পায়ের ছাপ রেখে যেতে চাই। পৃথিবীতে আমাদের আসার কারণ আমরা জানিয়ে দিতে চাই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন