শনিবার | মে ০৮, ২০২১ | ২৫ বৈশাখ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

বেহাত হচ্ছে ৫০ কোটি লিংকডইন অ্যাকাউন্টের ডাটা

বণিক বার্তা ডেস্ক

লিংকডইনের ৫০ কোটি অ্যাকাউন্টের ডাটা বেহাত হয়েছে। এখন সেগুলো বিক্রির জন্য পোস্টও দেয়া হয়েছে। রকম ডাটার মধ্যে সবাই দেখার অনুমতি রয়েছে এমন সদস্যের প্রোফাইলও রয়েছে। তদন্তের পর সম্প্রতি তথ্য নিশ্চিত করেছে মাইক্রোসফট মালিকানাধীন সাইটটি। খবর রয়টার্স।

এক ব্লগ পোস্টে লিংকডইন জানায়, যে তথ্য বিক্রির জন্য পোস্ট দেয়া হয়েছে, সেগুলো বেশ কয়েকটি ওয়েবসাইট প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করা হয়েছে। ব্যাপারে তাত্ক্ষণিকভাবে বিস্তারিত আর কিছু জানায়নি প্রতিষ্ঠানটি। ঠিক কতজন ব্যবহারকারী আক্রান্ত হয়েছেন, তা- পরিষ্কার করেননি তারা। গত এপ্রিল ডাটা বেহাতের খবরটি প্রথম জানিয়েছিল সাইবারনিউজ। তাদের প্রতিবেদনে উঠে আসে ৫০ কোটি লিংকডইন প্রোফাইলের ডাটা বিক্রি হচ্ছে জনপ্রিয় এক হ্যাকার ফোরামে।

গত সপ্তাহের শুরুতে ফেসবুক জানায়, কিছু দুষ্কৃতকারী এক ফিচারের নিরাপত্তা ত্রুটি ব্যবহার করে ৫৩ কোটিরও বেশি ব্যবহারকারীর ডাটা হাতিয়ে নিয়েছে। ২০১৯ সালের সেপ্টেম্বরের আগেপরে ঘটনাটি ঘটেছিল। সম্প্রতি ফেসবুক ব্যবহারকারীদের ওই ডাটা এক পাবলিক ডাটাবেজে আপলোড করা হয়েছে। বুধবার ফেসবুকের এক মুখপাত্র জানিয়েছেন, আক্রান্ত ব্যবহারকারীদের এখনো অবহিত করেনি ফেসবুক, আপাতত জানানোর কোনো পরিকল্পনাও নেই।

ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয়তার বিষয়টি কীভাবে তদারকি করছে নিয়ে ফেসবুক, টুইটারের মতো প্লাটফর্মগুলো সাম্প্রতিক সময়ে বেশ সমালোচনার মুখোমুখি হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন