মিয়ানমারে সেনাবাহিনীর গুলিতে ৬০ বিক্ষোভকারী নিহত

বণিক বার্তা অনলাইন

মিয়ানমারের মধ্যাঞ্চলীয় শহর বাগোতে সেনা অভিযানে ৬০ জন বিক্ষোভকারীর মৃত্যুর খবর পাওয়া গেছে।  শুক্রবার সন্ধ্যা থেকে শুরু হয়ে রাতভর চলা সেনা অভিযান থেকে বিক্ষোভকারীদের উদ্দেশ্যে বৃষ্টির মতো গুলি করা হয় বলে জানিয়েছে আমেরিকাভিত্তিক সংবাদ মাধ্যম রেডিও ফ্রি এশিয়া।

প্রতিবেদনে বলা হয়, গত পহেলা ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের বিরোধিতা করতে বাগো শহরের রাস্তায় ব্যারিকেড গড়ে তোলা হয়। প্রায় আড়াই লাখ মানুষের শহরটিতে শুক্রবার সন্ধ্যা নামার আগে অভিযান শুরু করে নিরাপত্তা বাহিনী। নাম প্রকাশে অনিচ্ছুক বাগো শহরের এক বাসিন্দা ঐ প্রতিবেদককে বলেন, অভিযানে সেনাবাহিনী ভারী অস্ত্র ব্যবহার করেছে। আমরা মর্টারের শেলও পেয়েছি। মেশিনগান দিয়েও প্রচুর গুলি করা হয়েছে। সেনাবাহিনী অভিযানে গ্রেনেড লাঞ্চারও ব্যবহার করেছে।

জিয়ামুনি প্যাগোডা এবং কাছের একটি স্কুলে নিহতদের লাশ স্তুপ করে রাখা হয়েছে বলে জানিয়েছে স্থানীয়রা। সেখান থেকে মরদেহ সরিয়ে নিচ্ছে সেনাবাহিনী। স্থানীয়রা তিনটি লাশ উদ্ধারের খবর জানিয়েছে।

তবে বাগো শহরের এই অভিযান নিয়ে কোনো মন্তব্য করেনি মিয়ানমার সেনা সরকার। সেনা অভ্যুত্থানের পর থেকে এখন পর্যন্ত বিভিন্ন শহরে অন্তত ৬৫০ বিক্ষোভকারী নিহত হয়েছে এবং তিন হাজার মানুষকে আটক করা হয়েছে বলে অভিযোগ করেছেন বিক্ষোভকারীরা। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন