মেসির ‘শেষ এল ক্ল্যাসিকো’ দেখছেন না জিদান

বণিক বার্তা অনলাইন

আজ এল ক্ল্যাসিকোয় মুখোমুখি রিয়াল মাদ্রিদ বার্সেলোনা। বাংলাদেশ সময় রাত ১টায় লা লিগার উত্তাপের ম্যাচে মাদ্রিদের মাঠে খেলবে কাতালানরা। ম্যাচটিকে লিওনেল মেসির শেষ এল ক্ল্যাসিকো হিসেবে দেখছেন না রিয়াল কোচ জিনেদিন জিদান। তিনি মনে করে না, মৌসুম শেষে বার্সেলোনা ছেড়ে যাবেন আর্জেন্টাইন সুপারস্টার।

চলতি মৌসুম শুরুর আগেই বার্সেলোনা ছেড়ে যাওয়ার আবেদন জানিয়েছিলেন মেসি। যদিও বার্সেলোনার অনিচ্ছায় তা সম্ভব হয়নি। মেসি এখন মন পাল্টেছেন বলে অনেকের ধারণা। জিদানেরও ধারণা, মেসি থাকবেন। এল ক্ল্যাসিকো সামনে রেখে আজ শুক্রবার সংবাদ সম্মেলনে ফরাসি কোচ মেসিকে নিয়ে বলেন, আমি চাই না এটাই মেসির শেষ এল ক্ল্যাসিকো হোক। সে থাকুক, তাকে বার্সেলোনায় থাকতে দিন। সে এখানেই ভালো আছে। মেসি থাকলে লা লিগার জন্যই ভালো।

আশ্চর্যজনকভাবেই ২০১৭/১৮ মৌসুমের ৩৬তম রাউন্ডের পর আর এল ক্ল্যাসিকোতে গোল পাননি মেসি! স্পেনের সবচেয়ে মর্যাদাপূর্ণ লড়াইয়ে সর্বশেষ ছয় ম্যাচে গোলহীন মেসি। এমনকি ক্রিস্টিয়ানো রোনালদোর বিদায়ের পরও তিনি রিয়ালের জালে বল পাঠাতে পারেননি।

তবু মেসির সামর্থ্য নিয়ে বিন্দুমাত্র সংশয় নেই জিদানের। তিনি বলেন, মেসি কত ভালো একজন খেলোয়াড় তা আমরা সকলেই জানি। সে হয়তো গোল পাচ্ছে না, তবে আমরা জানি সে কোন মাপের খেলোয়াড়। আমরা বার্সেলোনার বিপক্ষে খেলতে যাচ্ছি। মেসি অনেক বড় খেলোয়াড়, কিন্তু তাদের দলের সবাই খুব ভালো খেলোয়াড়। আমরা তাদের শক্তিকে থামাতে চাই, তাদের শক্তি অনেক।

জিদানের নিজ দলের অধিনায়ক সার্জিও রামোসের চুক্তির মেয়াদও শেষের পথে। যদিও তিনি রামোসকে নিয়ে আত্মবিশ্বাসী। তার কথায়, আশা করি, এটা তার শেষ এল ক্ল্যাসিকো হবে না এবং সে থাকবে।

সপ্তাহের তারকা ভিনিসিয়ুস জুনিয়র। লিভারপুলের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে দুই গোল করে রিয়ালকে - ব্যবধানে জিততে সাহায্য করেছেন তিনি। নিয়ে জিদান বলেন, আমরা ভিনিকে নিয়ে অনেক খুশি। তার খেলা আমরা উপভোগ করছি, কিন্তু তাকে একা ছেড়ে দিতে হবে আমাদের। আমরা তাকে নিয়ে খুব বেশি কথা বলতে চাই না, সে খুবই তরুণ। ভিনি নিজে অবশ্য খুব শান্ত এবং আনন্দিতও।

স্কোয়াড নিয়ে জিদান আরো বলেন, এডেন (হ্যাজার্ড) থাকছে না (এল ক্ল্যাসিকোয়) চোট নিয়ে আমাদের কিছুটা সমস্যা আছে, যদিও আমাদের স্কোয়াডটি অনেক বড় এবং অনেকেই দলের জন্য সেরাটা দিতে তৈরি।

টেবিলের যে অবস্থান তাতে রিয়াল মাদ্রিদ হারলে শিরোপার সম্ভাবনা শেষ হয়ে যাবে কিনা, এমন প্রশ্নের জবাবে জিদান বলেন, না। যদিও আমি নিয়ে ভাবছি না। আমরা নিজেদের সর্বস্ব দিতে তৈরি এবং সবকিছু নিয়ে ইতিবাচক। সুবিধাজনক অবস্থায় রয়েছে অ্যাতলেটিকো এবং আমরা প্রত্যেকেই শেষ পর্যন্ত শিরোপার জন্য লড়ব। আমি কিন্তু কথা দীর্ঘদিন ধরেই বলছি। লিগটি খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এবং খুব ভালো একটা লিগ। শেষ না হওয়া পর্যন্ত বলা যাচ্ছে না কে চ্যাম্পিয়ন। এখনো অনেক পয়েন্টের হিসাব মেলাতে হবে।

২৯ রাউন্ড শেষে ৬৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অ্যাতলেটিকো। সমান ম্যাচে বার্সেলোনার ৬৫ রিয়ালের ৬৩।

 

  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন