ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক যাত্রী কমেছে ৮৯%

বণিক বার্তা ডেস্ক

কভিড-১৯ মহামারীতে আন্তর্জাতিক ভ্রমণ বন্ধ থাকায় গত বছর থেকে লোকসান গুনছে উড়োজাহাজ সংস্থাগুলো। চলতি বছরের শুরুতেও ধারা অব্যাহত রয়েছে। নতুন করে সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক যাত্রী ৮৯ শতাংশ কমে গেছে। বৈশ্বিক এয়ারলাইনস শিল্প গ্রুপ আইএটিএ তথ্য জানিয়েছে। খবর রয়টার্স।

আইএটিএর নতুন মহাপরিচালক উইলি ওয়ালশ এক উপস্থাপনায় বলেছেন, আন্তর্জাতিক যাত্রীদের ভ্রমণ প্রায় ৮৯ শতাংশ হ্রাস পেয়েছে এবং বর্তমানে খাত পুনরুদ্ধারের কোনো লক্ষণও দেখা যাচ্ছে না।

ওয়ালশ এর আগে ব্রিটিশ এয়ারওয়েজের মালিকানাধীন গ্রুপ আইএজির প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করেছেন। চলতি মাসের শুরুতে আইএটিএর মহাপরিচালকের দায়িত্ব নেয়ার পর এটাই তার প্রথম মিডিয়া ব্রিফিং ছিল।

এর আগে গত বছর উড়োজাহজে ভ্রমণকারীদের সংখ্যা আগের বছরের তুলনায় ৬৬ শতাংশ কমে গিয়েছিল। ২৯০টি এয়ারলাইনসের প্রতিনিধিত্ব করা আইটিএ বিশ্বজুড়ে টিকাদান কর্মসূচিকে স্বাগত জানিয়েছিল। পাশাপাশি সংস্থাটি চলতি বছর আন্তর্জাতিক যাত্রী সংখ্যা কিছুটা হলেও পুনরুদ্ধারের প্রত্যাশার কথা জানিয়েছিল। ২০২১ সালে গত বছরের স্তর থেকে যাত্রী সংখ্যা ৫০ শতাংশ বৃদ্ধির প্রত্যাশা করছে আইএটিএ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন