শনিবার | মে ০৮, ২০২১ | ২৫ বৈশাখ ১৪২৮

টকিজ

মহামারীর মধ্যেও বেড়েছে সিনেমার্কের সিইওর আয়

ফিচার ডেস্ক

যুক্তরাষ্ট্রভিত্তিক থিয়েটার চেইন সিনেমার্ক হোল্ডিংসের ব্যবসায় করোনা মহামারীর প্রভাব পড়েছে বেশ ভালোভাবেই। করোনাভাইরাস সংক্রমণের শঙ্কায় কোম্পানির সিনেমা হল বা থিয়েটারগুলো বন্ধ করে দিতে হয়। পরে খুলে দেয়া হলেও যথাযথ স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে চলতে হচ্ছে তাদের।

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে দেয়া তথ্য থেকে জানা গেছে, এমন পরিস্থিতিতে ২০২০ সালে প্রতিষ্ঠানটির সিইও মার্ক জোরাডির ক্ষতিপূরণের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৬৯ লাখ ডলার। ২০১৯ সালে যা ছিল ৬৩ লাখ ডলার।

সিনেমার্ক ছাড়াও যুক্তরাষ্ট্রের অন্য বড় দুটি থিয়েটার চেইন এএমসি থিয়েটার রিগ্যালও গত বছর বেশ ক্ষতির মুখে পড়েছে। মহামারীর কারণে দেশজুড়ে তাদের সিনেমা থিয়েটারগুলোও বন্ধ রাখতে হয়েছিল। মহামারী চলাকালে সিনেমার্কের জ্যেষ্ঠ কর্মকর্তারা বেতনের একটি অংশ দিয়ে দিচ্ছেন কোম্পানির ব্যয় মেটাতে। একই সময়ে যুক্তরাষ্ট্রের সব করপোরেট কর্মীদের জন্য ব্যয় সংকোচনও চলছিল, যাতে কোম্পানির ব্যালান্স শিটে একটি সামঞ্জস্য থাকে।

মার্ক জোরাডি ২০১৫ সালে সিনেমার্কের সিইও হিসেবে নিয়োগ পান। তবে গত বছর তার মূল বেতন ছিল লাখ ৪০ হাজার ডলার। ২০১৯ সালে যা ছিল ১১ লাখ ডলার। গত বছর তিনি কোম্পানির পক্ষ থেকে স্টক অ্যাওয়ার্ড পান ৫৭ দশমিক লাখ ডলার, ২০১৯ সালে যা ছিল ৩১ লাখ ডলার।

নেটফ্লিক্সসহ অন্যান্য ডিজিটাল প্লাটফর্মের দর্শক টানতে বেশকিছু পদক্ষেপ নিয়েছে সিনেমার্ক। যেমন তাদের মুভি থিয়েটারগুলোয় আরামদায়ক বিলাসবহুল চেয়ারের ব্যবস্থা করা হয়েছে। সেসঙ্গে রাখা হয়েছে খাবারের ব্যবস্থাও।

সিনেমার্কের প্রক্সি বিবৃতিতে দেখা যায়, তাদের চেয়ারম্যান লি রয় মিশেল ২০২০ সালে আয় করেছেন প্রায় ১৪ লাখ ডলার। ২০১৯ সালে যা ছিল ২৪ লাখ ডলারের বেশি। কমেছে তার বেতনও। ২০১৯ সালে তার বেতন ছিল ১০ লাখ ডলার, গত বছর তা কমে হয় লাখ ৮৯ হাজার ডলার। স্টক অ্যাওয়ার্ড হিসেবে তিনি ২০২০ সালে পেয়েছেন লাখ ৬৯ হাজার ডলার। এর আগের দুই বছর তিনি খাতে কিছুই পাননি।

অন্যদিকে সিনেমার্কের সিএফও সিন গ্যাম্বলের সব মিলিয়ে ২০২০ সালে উপার্জন ২৪ লাখ ডলারের বেশি, যা ২০১৯ সালে ছিল ২৬ লাখ ডলার। একইভাবে কমেছে গ্যাম্বলের বেতনও। গত বছর তিনি বেতন পেয়েছেন লাখ ২১ হাজার ডলার, ২০১৯- তিনি লাখ ২৫ হাজার ডলার এবং ২০১৮ সালে পেয়েছেন লাখ ডলার।

 

সূত্র: হলিউড রিপোর্টার

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন