আইসিএবির ওয়েবিনারে বক্তারা

কভিডকালে ব্যবসায় সক্ষমতা বৃদ্ধির জন্য আরপিএ অপরিহার্য

নিজস্ব প্রতিবেদক

মহামারীর সময়ে বাংলাদেশের মতো ক্রমবর্ধমান অর্থনৈতিক বাজারে রোবোটিক প্রসেস অটোমেশন (আরপিএ) বিশেষ গুরুত্বপূর্ণ। কভিডকালীন অর্থনীতিতে অনিশ্চয়তার প্রভাবকে মোকাবেলা করতে ব্যবসায়ের বৃদ্ধি সক্ষম করতে বাংলাদেশের অটোমেশন প্রযুক্তিকে গ্রহণ করা আবশ্যক বলে মনে করছেন বিশেষজ্ঞরা। গতকাল ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) আয়োজিত ট্রান্সফর্মিং ফাইন্যান্স অ্যান্ড অ্যাকাউন্টিং উইথ রোবোটিক প্রসেস অটোমেশন শীর্ষক একটি আন্তর্জাতিক ওয়েবিনার এবং সদস্যদের সম্মেলনে মতামত দেন বিশেষজ্ঞরা।

সম্মেলনে প্রধান অতিথি ছিলেন তথ্য যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আইসিএবির সাবেক প্রেসিডেন্ট গ্রান্ট থর্টন কনসাল্টিং বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) দেওয়ান নুরুল ইসলামের সঞ্চালনায় সম্মেলনে ওয়েবিনারে স্বাগত বক্তব্য রাখেন আইসিএবির প্রেসিডেন্ট মাহমুদ উল হাসান খসরু।

ইউআইপাথ থেকে সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভারত দক্ষিণ এশিয়া বিজনেসের ভাইস প্রেসিডেন্ট আনষুমান রাই, ইপিএস গ্লোবাল সার্ভিসেসের ভাইস প্রেসিডেন্ট ক্রিশ্চিয়ান এসমাইজার এবং ফাইন্যান্স অ্যান্ড অ্যাকাউন্টিং ইন্ডাস্ট্রি প্র্যাকটিস লিডার অরুণপ্রসাদ রাম। সম্মেলনে প্যানেলিস্ট হিসেবে অংশ নেন ডেনসু এজিস নেটওয়ার্কের ভাইস প্রেসিডেন্ট জনার্দন হেব্বার, বার্জার পেইন্টস বাংলাদেশের পরিচালক সিএফও সাজ্জাদ চৌধুরী এফসিএ এবং রোবোটুমেশনের হেড অব অপারেশন ফায়সাল মোহাম্মদ।

ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে জুনাইদ আহমেদ পলক বলেন, বিশ্ব ক্রমবর্ধমান ডাটা প্রযুক্তিনির্ভর হয়ে উঠছে। প্রযুক্তিটি যে দ্রুত গতিতে বিকাশ লাভ করছে, সেখান থেকে ফাইন্যান্স এবং অ্যাকাউন্টিং পেশাদারদের উপস্থাপিত সুযোগগুলো পুঁজি করার উপায় আবিষ্কার করতে হবে।

প্রযুক্তি ব্যবসায়ের কার্যক্রম এবং প্রবিধানের সঙ্গে সংগতিপূর্ণ প্রক্রিয়াকে সুসংহত করবে উল্লেখ প্রতিমন্ত্রী বলেন, রোবোটিক প্রসেস অটোমেশনটি স্মার্ট সফটওয়্যার রোবট (বটস) মানবিক মিথস্ক্রিয়াগুলোকে কপিকেট করে এবং ওয়েব অন্যান্য ডেস্কটপ অ্যাপ্লিকেশনের সঙ্গে প্রক্রিয়াগুলোর কার্য সম্পাদন করে। ফলে এটি ব্যবসায়িক কার্যকলাপকে আরো দ্রুতগতি করে তুলবে।

প্রতিমন্ত্রী বলেন, কভিড মহামারীর সময়ে সামাজিক দূরত্ব বজায় রেখে কার্য সম্পাদনে আমাদের ডিজিটালনির্ভর অন্তর্ভুক্তি আরো বেশি করে তুলবে। সেই ধরনের ডিজিটাল প্রযুক্তিগত অবকাঠামো গড়ার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে।

আইসিএবির প্রেসিডেন্ট মাহমুদ উল হাসান খসরু বলেন, হাইপারটেমোশন, আরপিএ, প্রসেস মাইনিং, ওসিআর বাংলাদেশের নতুন প্রজন্মকে সুবর্ণ সুযোগ দেবে। কারণ নতুন প্রযুক্তিগুলো ক্ষুদ্রতর সুক্ষ্মতর কাজ সম্পাদন বুদ্ধি বিকাশের অপার সম্ভাবনা তৈরি করছে। তাই শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়, ইঞ্জিনিয়ারিং কলেজের পাঠ্যক্রমে অটোমেশন সম্পর্কিত কোর্সগুলো সংযুক্ত করা হয়েছে। কারণ শিক্ষার্থীদের নেক্সট জেনারেশনের টেকনোলজির জন্য প্রস্তুত করা অপরিহার্য হয়ে পড়েছে।

গ্র্যান্ড ভিউ রিসার্চের প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে মূল প্রবন্ধে বলা হয়, বিশ্ব রোবোটিক প্রক্রিয়া অটোমেশন বাজারের আকার ২০২২ সালের মধ্যে ১০ বিলিয়ন ডলারে পৌঁছবে। ২০২০-২২ সাল পর্যন্ত ৩৩ দশমিক শতাংশে সিএজিআরে প্রসারিত হবে। আরপিএ ব্যবহারকারী সংস্থাগুলো সুনির্দিষ্ট অনেক কাজ স্বয়ংক্রিয়ভাবে করতে সক্ষম হবে এবং তাদের ভোক্তাদের প্রত্যাশা পূরণ করতে এবং গ্রাহক বাড়াতে সক্ষম হবে।

ওয়েবিনারে বক্তারা বলেন, প্রাতিষ্ঠানিক কাজে প্রযুক্তির ভূমিকা দ্রুতগতিতে বাড়ছে। ক্রমবর্ধমান রেগুলেটরি নিয়মকানুনের পরিবর্তন কমপ্লায়েন্স ফাংশনের কারণে কর্মীদের কাজের গতি দিন দিন হ্রাস পাচ্ছে। তাই কমপ্লায়েন্স ফাংশন পরিচালনা করতে প্রতিষ্ঠানগুলো রোবোটিক প্রসেস অটোমেশনকে গ্রহণ করছে। প্রযুক্তি বিবর্তনের একটি আকর্ষণীয় পর্যায়ে আমরা প্রবেশ করছি, যা বিশ্বকে বিদ্যুতের গতিতে এগিয়ে নিয়ে যাচ্ছে।

বক্তারা আরো বলেন, রফতানি, জিডিপি, ইলেকট্রনিক অর্থ আদান-প্রদান গত কয়েক দশকে বহুগুণে বেড়েছে এবং বর্তমানে ব্যবসা এমন একটি পর্যায়ে পৌঁছেছে, যেখানে ব্যবসায়ের হাইপারগ্রোথ বজায় রাখার জন্য প্লাটফর্ম তৈরির জন্য অটোমেশন, আরপিএ, প্রসেস মাইনিংয়ের মতো প্রযুক্তি গ্রহণ করা অত্যাবশ্যক। আমাদের উচিত সঠিক সময়ে প্রযুক্তিগত পরিবর্তনের বিষয়টি গ্রহণ করা এবং পরবর্তী স্তরে তাদের প্রচারের জন্য সবচেয়ে সঠিক পদ্ধতিতে প্রযুক্তির সুবিধাগুলো অর্জন করা।

ওয়েবিনারে বক্তারা বলেন, চলমান মহামারীকালে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো যখন আয়-ব্যয়ের হিসাব মেলাতে হিমশিম খাচ্ছে, তখন দূরদর্শী প্রতিষ্ঠানগুলো তাদের কার্যক্রম ডিজিটালে রূপান্তর করার জন্য অত্যাধুনিক রোবোটিক প্রসেস অটোমেশন বা আরপিএ প্রযুক্তি ব্যবহার করছে।  ফলে সামাজিক দূরত্ব বজায় রেখেই কর্মকর্তা কর্মচারীরা বাড়িতে বসেই সম্পৃক্ত থাকছেন সব অফিশিয়াল কার্যক্রমের সঙ্গে।

উল্লেখ্য, রোবোটিক প্রসেস অটোমেশন বা আরপিএ এমন এক প্রযুক্তি যেখানে সফটওয়্যার রোবটকে একবার শেখানো হলে, তা মানুষের বিভিন্ন কাজ অবিকল অনুকরণ করে যেতে পারে। আরপিএ রোবটগুলো মানুষের নিয়মে বাধা বিভিন্ন কাজকে অনুকরণ করতে সক্ষম। তারা বিভিন্ন অ্যাপ্লিকেশনে লগ ইন করা, ফাইল ফোল্ডার ট্রান্সফার করা, তথ্য অনুলিপি তৈরি করা, ফর্ম পূরণ করা, নথি থেকে তথ্য উদ্ধার করাসহ ইত্যাদি সহজেই করতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন