প্রথম প্রান্তিকে ব্যবসা কমেছে লিন্ডে বাংলাদেশের

৪০০% চূড়ান্ত নগদ লভ্যাংশ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত জ্বালানি খাতের বহুজাতিক কোম্পানি লিন্ডে বাংলাদেশ লিমিটেডের ব্যবসা চলতি ২০২১ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) আগের বছরের একই সময়ের তুলনায় ৮ দশমিক ৭২ শতাংশ কমেছে। আর এ সময়ে কোম্পানিটির কর পরবর্তী নিট মুনাফা কমেছে ৭ দশমিক ২৮ শতাংশ। এদিকে ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ৪০০ শতাংশ চূড়ান্ত নগদ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটির পর্ষদ। বৃহস্পতিবার বিকেলে অনুষ্ঠিত পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

অনিরীক্ষিক আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে লিন্ডে বাংলাদেশের ব্যবসা হয়েছে ১২৭ কোটি ৪৭ লাখ টাকা, যেখানে এর আগের বছরের একই সময়ে ব্যবসা হয়েছিল ১৩৯ কোটি ৬৫ লাখ টাকা। আর প্রথম প্রান্তিকে কোম্পানিটির কর পরবর্তী নিট মুনাফা হয়েছে ২৮ কোটি ৭৩ লাখ টাকা, যেখানে এর আগের বছরের একই সময়ে মুনাফা ছিল ৩০ কোটি ৯৮ লাখ টাকা। প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ১৮ টাকা ৮৮ পয়সা, যা এর আগের বছরের একই সময়ে ছিল ২০ টাকা ৩৬ পয়সা। ৩১ মার্চ ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৭৪ টাকা ৬৩ পয়সা।

এদিকে সর্বশেষ সমাপ্ত ২০২০ হিসাব বছরে লিন্ডে বাংলাদেশের ইপিএস হয়েছে ৭০ টাকা ৫৫ পয়সা, যা এর আগের হিসাব বছরে ছিল ৮০ টাকা ৯৩ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২০ শেষে কোম্পানিটির এনএভিপিএস ছিল ৩৫৫ টাকা ৭৫ পয়সা। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও ঘোষিত লভ্যাংশসহ অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে এ বছরের ২৭ মে সকাল ১১টায় ভার্চুয়াল মাধ্যমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। বিনিয়োগকারী বাছাইয়ে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৯ এপ্রিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন