বুধবার | এপ্রিল ২১, ২০২১ | ৮ বৈশাখ ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

অর্থনীতি পুরোপুরি খুলে দেয়ার পরিকল্পনা ক্যালিফোর্নিয়ার

বণিক বার্তা ডেস্ক

আগামী ১৫ জুন অর্থনীতি পুরোপুরি খুলে দেয়ার পরিকল্পনা করছে ক্যালিফোর্নিয়া। সময়ের মধ্যে যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্যটি প্রাপ্তবয়স্ক সবাইকে কভিড-১৯ টিকাদান কার্যক্রমের আওতায় আনতে পারবে বলে আশা করছে। বর্তমানে প্রতিদিন সেখানে লাখ ৬০ হাজার ডোজ টিকা প্রয়োগ করা হচ্ছে এবং এরই মধ্যে ৭৫ লাখ মানুষ টিকা নিয়েছে। খবর রয়টার্স।

ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম বলেন, ১৬ বছরের বেশি বয়সী প্রত্যেককে যদি টিকাদান কার্যক্রমের আওতায় আনা যায় এবং কভিড-১৯ হাসপাতালে ভর্তির অবস্থা কম স্থিতিশীল থাকে, তবে ১৫ জুন অর্থনীতি সম্পূর্ণভাবে খুলে দেয়া হবে।

তিনি বলেন, আমরা এখন মহামারী-পরবর্তী পরিকল্পনা শুরু করতে পারি। সেক্ষেত্রে আমাদের সজাগ থাকতে হবে এবং মাস্ক ব্যবহার টিকাদান কার্যক্রমের মতো অনুশীলনগুলো চালিয়ে যেতে হবে। তার পরও টানেলের শেষ প্রান্তে অন্ধকার রয়েই গেছে।

গত বছর মহামারী শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই অর্থনৈতিক কার্যক্রম বন্ধের দিক থেকে প্রথম অঙ্গরাজ্য ছিল ক্যালিফোর্নিয়া। এক পর্যায়ে অঙ্গরাজ্যটিতে সবচেয়ে কঠোর বিধিনিষেধও জারি করা হয়েছিল। এরই মধ্যে টেক্সাসসহ বেশকিছু অঙ্গরাজ্য বেশির ভাগ বিধিনিষেধ প্রত্যাহার করে নিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন