বুধবার | এপ্রিল ২১, ২০২১ | ৮ বৈশাখ ১৪২৮

পণ্যবাজার

আমদানি কমায় হিলিতে বেড়েছে পেঁয়াজের দাম

বণিক বার্তা প্রতিনিধি, হিলি

ইমপোর্ট পারমিট (আইপি) শেষ হয়ে যাওয়া এবং নতুন করে আইপি না পাওয়ায় ভারত থেকে পেঁয়াজ আমদানি আগের তুলনায় কমে এসেছে। আমদানি কমে যাওয়ায় কমেছে নিত্যপণ্যটির সরবরাহও। ফলে স্থানীয় বাজারে কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে - টাকা। নতুন করে আইপি ইস্যু করা না হলে আসন্ন রমজানে পেঁয়াজ আমদানি বন্ধ হওয়ার আশঙ্কা করছেন বন্দরের আমদানিকারকরা। এতে বাজারে নিত্যপণ্যটির দামে ঊর্ধ্বমুখিতা রোধ করা কঠিন হয়ে পড়বে বলে মনে করছেন তারা।

সরেজমিনে দেখা যায়, স্থানীয় পেঁয়াজের বাজারে এরই মধ্যে আমদানি কমে যাওয়ার প্রভাব পড়তে শুরু করেছে। এর আগে আমদানি চলমান থাকার সময় পেঁয়াজের দাম ২৮-৩০ থেকে কমে ১৯-২০ টাকায় স্থির হয়েছিল। তবে আমদানি কম হওয়ার কারণে মাত্র তিনদিনের ব্যবধানে  পেঁয়াজের দাম বেড়ে দাঁড়িয়েছে ২৬ টাকায়।

হিলির পেঁয়াজ ব্যবসায়ী রবিউল ইসলাম বলেন, আমি হিলি স্থলবন্দর থেকে পেঁয়াজ কিনে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করি। তবে বর্তমানে প্রতিদিনই পেঁয়াজের দাম বাড়ছে। রমজানের আগেই পেঁয়াজের দাম বাড়তে শুরু করেছে। তবে সামনে কী হয় সেটা নিয়ে আরো ভাবতে হবে।

হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপসহকারী কর্মকর্তা ইউসুফ আলী জানান, পেঁয়াজ আমদানির জন্য ইস্যুকৃত ছাড়া নতুন করে আইপি ইস্যুর সম্ভাবনা নেই। আর যাদের আইপি দেয়া হচ্ছে এবং যাদের আগে থেকেই অনুমোদন রয়েছে তাদের মেয়াদ এপ্রিলে শেষ হবে। তাই আইপির কারণে পেঁয়াজ আমদানি না হওয়ার সম্ভাবনা নেই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন