বুধবার | এপ্রিল ২১, ২০২১ | ৮ বৈশাখ ১৪২৮

পণ্যবাজার

তুরস্কের ইস্পাত উৎপাদন ৫.৯% বেড়েছে

বণিক বার্তা ডেস্ক

চলতি বছরের ফেব্রুয়ারিতে তুরস্কের অপরিশোধিত ইস্পাত উৎপাদন আগের বছরের তুলনায় দশমিক শতাংশ বেড়েছে। দেশটির ব্যবসায়িক সংস্থাগুলোর সাম্প্রতিক পরিসংখ্যানে বিষয়টি জানানো হয়েছে। খবর আনাদোলু।

টার্কিশ স্টিল প্রোডিউসারস অ্যাসোসিয়েশনের (টিসিইউডি) তথ্য অনুযায়ী, ফেব্রুয়ারিতে দেশটির অপরিশোধিত ইস্পাত উৎপাদনের পরিমাণ ছিল ৩০ লাখ টন। তবে উৎপাদন বাড়লেও তুরস্কের ইস্পাত রফতানির পরিমাণ দশমিক শতাংশ কমেছে। সে হিসাবে চলতি বছরের ফেব্রুয়ারিতে দেশটির ইস্পাত রফতানির পরিমাণ ছিল ১৩ লাখ টন।

অন্যদিকে একই সময়ে দেশটির ইস্পাত আমদানি ১৯ শতাংশ বেড়েছে। আর ধাতুপণ্যটির মোট উৎপাদনের পরিমাণ ছিল কোটি ৩০ লাখ টন। শিল্পধাতুটির মূল্যের দিক থেকে ৪০ দশমিক শতাংশ বেড়ে এর দাম দাঁড়িয়েছে ৮৭ কোটি ৪০ লাখ মার্কিন ডলার।

ইস্পাত শিল্পে তুরস্কের ক্রমবর্ধমান সমৃদ্ধির প্রতি ইঙ্গিত দিয়ে টিসিইউডি বলছে, ইস্পাত উৎপাদনের দিক থেকে বিশ্বের শীর্ষ সপ্তম স্থানে উন্নীত হতে যাচ্ছে দেশটি। গত ফেব্রুয়ারিতে তুরস্কের ইস্পাত রফতানি আয় ২২ শতাংশ বেড়েছে। খাতে দেশটির মোটা রফতানি আয় দাঁড়িয়েছে ৮২ কোটি ৬০ লাখ ডলার।

ওয়ার্ল্ড স্টিল অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, চলতি বছরের ফেব্রুয়ারিতে বৈশ্বিক ইস্পাত উৎপাদন গত বছরের তুলনায় দশমিক ১০ শতাংশ বেড়েছে। একই সময়ে মোট ইস্পাত উৎপাদনের পরিমাণ ছিল ১৫ কোটি টন। পরিসংখ্যান বলছে, চলতি বছরের জানুয়ারি-ফেব্রুয়ারিতে তুরস্কের ইস্পাত উৎপাদনের পরিমাণ ছিল ৬৪ লাখ টন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন