বুধবার | এপ্রিল ২১, ২০২১ | ৮ বৈশাখ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

গুগল-ফেসবুক-অ্যামাজন

রাশ টেনে ধরতে যুক্তরাজ্যের নতুন নীতিনির্ধারক

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাজ্যে গুগল, ফেসবুক অ্যামাজনের মতো প্রযুক্তি জায়ান্টদের আধিপত্য নিয়ন্ত্রণে নতুন একটি নিয়ন্ত্রক কাজ করতে যাচ্ছে। কনটেন্ট প্রোভাইডার বিজ্ঞাপনদাতাদের সঙ্গে ওই প্রতিষ্ঠানগুলোর কিরূপ সম্পর্ক থাকবে তা নির্ধারণে আচরণবিধি প্রণয়ন করছে দেশটির ডিজিটাল মার্কেটস ইউনিট (ডিএমইউ) খবর বিবিসি।

ডিএমইউর প্রধান কাজ হবে এমন একটি নীতিমালা প্রণয়ন করা, যার মাধ্যমে প্রযুক্তি খাতের ফার্ম এবং তাদের ব্যবহারকারীদের মধ্যকার সম্পর্ক পর্যালোচনা করা যায়। হোক সেটা ছোট ব্যবসায়িক ফার্ম কিংবা সংবাদ মাধ্যম। এগুলোর মধ্যে ফেসবুক, গুগল অ্যামাজন ডিজিটাল মার্কেটিংয়ের সিংহভাগ লভ্যাংশ নিয়ন্ত্রণ করে। তবে সরাসরি কোনো পদক্ষেপ নেয়ার আগে নতুন যে নীতিমালা হবে, সেটিকে আইনে রূপান্তর করা পর্যন্ত নিয়ন্ত্রককে অপেক্ষা করতে হবে।

যুক্তরাজ্যের ডিজিটাল বিষয়ক মন্ত্রী অলিভার ডাউডেন বলেন, গ্রাহক, উদ্যোক্তা, কনটেন্ট প্রকাশকদের নিয়ে বর্তমান বিশ্বে একটি প্রতিযোগিতামূলক অনলাইন মার্কেট নির্মাণে উদ্যোগ একটি বড় মাইলফলক।

বাণিজ্যমন্ত্রী কোয়াসি কোয়ারটেং বলেন ব্যবস্থার ফলে বাজার ব্যবস্থা থেকে টেক জায়ান্টদের একক আধিপত্য দমন করা সম্ভব হবে।

সিএমএর প্রধান নির্বাহী কর্মকর্তা আন্দ্রিয়া কসচেলি বলেন, সাধারণ মানুষ যেন ন্যায্য মূল্যে, নিজের পছন্দ অনুযায়ী নিরাপত্তার সঙ্গে অনলাইনে কেনাকাটা তথ্য আদান-প্রদান করতে পারে, সেজন্য গতিশীল প্রতিযোগিতামূলক বাজার প্রয়োজন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন